বিজয় মাল্যদের সম্পত্তি বেচে ব্যাংকগুলোকে টাকা দিল ইডি

0
15
Vijay Malya

নয়াদিল্লি: আর্থিক তছরুপী করে তাঁরা এখন ফেরার। সেই বিজয় মাল্য (Vijay Malya), মেহুল চোকসি ও নীরব মোদীর সম্পত্তির প্রায় ৪১ শতাংশ অধিগ্রহণ করে বিভিন্ন পাবলিক সেক্টর ব্যাঙ্ক ও কেন্দ্রীয় সরকারকে দিল ইডি। ব্যাংকের কাছে প্রায় ২৩ হাজার কোটি টাকার আর্থিক তছ্রুপী করে দেশ ত্যাগ করে তিনমূর্তি। এসবিআই ও পাঞ্জাব ন্যাশানাল ব্যাংক থেকে বিপুল পরিমাণ টাকার ঋণ নিয়েছিল এই তিন শিল্পপতি।

সেই টাকা শোধ না করে বিদেশে গিয়ে বিলাসবহুল জীবনযাপন করতে দেখা যায় তাদের। এই তিন জালিয়াতের গ্রেফতারির দাবিতে ফুঁসছিল গোটা দেশ। তবে সম্প্রতি এই তিন জালিয়াতের ভারতের সম্পত্তি বাজেয়াপ্ত করে প্রায় ৯ হাজার ৩৭১ কোটি টাকা ব্যাংকগুলোকে ফিরিয়ে দিয়েছে ইডি। বলা বাহুল্য, এই তিন জালিয়াতের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগে পরপর এফআইআর দায়ের করেছিল সিবিআই ও ইডি।

- Advertisement -

এরপর ইডি জানতে পারে, বিদেশের সঙ্গে বিপুল পরিমাণ অর্থের লেনদেন চালিয়েছিল বিজয় মাল্য, মেহুল চোকসি ও নীরব মোদী। বিদেশে এদের নামে প্রায় ৯৬৯ কোটি টাকার সম্পত্তির হদিশের কথাও জানিয়েছে ইডি।

গত জুলাই মাসে প্রায় ১,১০০ কোটি টাকার ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত বিজয় মাল্যর (Vijay Malya) আর্জি নাকচ করে ব্রিটেনের সর্বোচ্চ আদালত। একইসঙ্গে তাকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে নির্দেশে বলা হয়ে, কিংফিশার এয়ারলাইন্স এর কর্মকর্তাকে ব্যাঙ্ক প্রতারণার অভিযোগের ভিত্তিতে ভারতে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হোক।