ফের ব্যর্থ বড় চোরাচালান, সীমান্তে বাজেয়াপ্ত প্রায় ১৬৮ কোটি টাকার মাদক

0
19

আইজল: সীমান্তে কেবল সন্ত্রাসবাদী কার্যকলাপ হয় না। সন্ত্রাসবাদের সঙ্গেই সুরক্ষাবাহিনীর চোখকে ধুলো দিয়ে রমরমিয়ে চলে মাদ চোরাচালানের কাজ। বিএসএফ-এর হাতে ধরা পরে মাদক বাজেয়াপ্ত হয় কিন্ত তা সত্বেও শোধরাবার নয় মাদক পাচারকারীরা। মুম্বইয়ের পর ফের মাদক সংগ্রহের মামলায় মিলেছে বড় সাফল্য। মায়ানমার সীমান্তের কাছ থেকে উদ্ধার হয়েছে প্রায় ১৬৮ কোটি টাকার মাদক।

মাদক চোরাচালানের বড় প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। অসম রাইফেলস (AR) এবং মিজোরাম পুলিশের একটি যৌথ দল চামফাই জেলার মায়ানমার সীমান্তের কাছ থেকে ১৬৭.৮৬ কোটি মূল্যের একটি বিশাল পরিমাণ মেথামফেটামিন ট্যাবলেট বাজেয়াপ্ত করেছে। এমনটাই জানিয়েছেন একজন অসম রাইফেলসের অফিসার। শুক্রবার মেলবুক গ্রামে অসাম রাইফেলসের সেরচিপ ব্যাটালিয়ন এবং রাজ্য পুলিশের যৌথ অভিযান চলাকালীন এক মহিলা ব্যবসায়ীর কাছ থেকে ৫,০৫,০০ টি মেথামফেটামিন ট্যাবলেট (৫৫.৮০ কেজি) , পার্টি ড্রাগের একটি বিশাল চালান বাজেয়াপ্ত করা হয়েছে বলেই জানান কর্মকর্তারা। আরও বলা হয়েছ, “এটি মিজোরামে একটি একক অভিযানে পাওয়া সবচেয়ে বড় মাদকদ্রব্য উদ্ধারের ঘটনা।”

- Advertisement -

আরও পড়ুন- ‘অমিত শাহ পাগল হয়ে গিয়েছেন,” কেন এই কথা বললেন লালুপ্রসাদ যাদব

উল্লেখ্য, গত তিন বছরে, অসম রাইফেলস ২০০ কোটিরও বেশি মূল্যের মাদকদ্রব্য বাজেয়াপ্ত করেছে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অ্যাকশন, যৌথ দল গ্রামে একটি গাড়ি আটক করে এবং তল্লাশি করে ৫৫.৮০ কেজি মেথামফেটামিন ট্যাবলেট উদ্ধার করে। ১৬৭.৮৬ কোটি টাকার মাদক গাড়ির বিভিন্ন বগিতে লুকিয়ে রাখা হয়েছিল বলেই অভিযানের সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন। অভিযুক্তকে ও উদ্ধার হওয়া মাদকদ্রব্য তদন্ত ও আইনি প্রক্রিয়ার জন্য শনিবার জোখাওথার থানায় হস্তান্তর করা হয়েছে। অফিসারের মতে, মেথামফেটামিন ট্যাবলেটের চোরাচালান বর্তমানে মিজোরামে বিশেষ করে ভারত-মায়ানমার সীমান্তে উদ্বেগের একটি প্রধান কারণ। এর আগে মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে প্রায় ২২ টন লিকোরিস লেপা হেরোইন সহ একটি কন্টেইনার বাজেয়াপ্ত করা হয়েছিল। পুলিশ জানিয়েছিল আন্তর্জাতিক বাজারে এই নিষিদ্ধ মাদকের মূল্য ১,৭২৫ কোটি টাকা।