মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ভালো, মদের বোতলে সতর্কবার্তা-র আর্জি খারিজ Supreme Court-এর

0
18

খাস ডেস্ক: মদ স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, তাই মদের বোতলেও সতর্কবার্তা লেখার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মামলাকারী। তবে পাল্টা যুক্তি দিয়ে জনস্বার্থ মামলা খারিজ করল শীর্ষ আদালত।

আরও পড়ুন: ‘প্রাণ নিয়ে মৃতদেহের সামনে প্রার্থনা করতে এসেছ’, পুলিশি হেফাজতে নিহত তরুণীর বাবার বিস্ফোরক অভিযোগ

- Advertisement -

মামলাকারী অশ্বিনী কুমার উপাধ্যায় একজন আইনজীবী হওয়ার পাশাপাশি বিজেপি নেতা। তিনি সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করার আর্জি নিয়ে জানান, ‘সমাজকে সঠিক পথে রাখতে এবং মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখে মদের উৎপাদন থেকে শুরু করে বিতরণ, প্যাকেজিং সব কিছুর উপরই নিয়ন্ত্রণ আনা প্রয়োজন। তার জন্য সিগারেটের প্যাকেটের মতই মদের বোতলেও সতর্কবার্তা লেখা শুরু হোক।

আরও পড়ুন: নামাজ শেষ হতেই মসজিদের বাইরে ভয়াবহ বিস্ফোরণ, মৃত ১৪, আশঙ্কাজনক বহু

এই জনস্বার্থ মামলা উঠেছিল প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত, বিচারপতি ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চ। মামলা খারিজ করে তাদের পাল্টা যুক্তি ‘অল্প পরিমাণ মদ্যপান স্বাস্থের পক্ষে ভালো। অনেকেই একথা স্বীকার করেন। কিন্তু সিগারেটের ক্ষেত্রে এমন কথা কেউ বলেন না এমনকি যারা নিয়মিত ধূমপান করেন তারাও স্বীকার করে নেন যে সিগারেট তাদের শরীরের ক্ষতি করছে।’ এরইসঙ্গে শীর্ষ আদালত জানায়, ‘সতর্কবার্তা ব্যাপারটি নীতিগত বিষয়। এই ধরনের মামলায় আদালত হস্তক্ষেপ করবে না।’