Cyclone: এখনও কাটেনি দুর্যোগ, জাওয়াদ-র পর বাংলায় আছড়ে পড়বে আরও ২-৩টি ঘূর্ণিঝড়

0
404
IMD

খাস খবর ডেস্ক: একের পর এক ঘূর্ণিঝড়ে নাজেহাল গোটা বাংলা। আমফান, ফণি, যশের পর এবার বাংলার এসে উপস্থিত হয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদ। যদিও মাঝ পথেই নিজের শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে এই ঘূর্ণিঝড়। যার প্রভাবে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে রাজ্যে।

তবে এখনও কাটেনি দুর্যোগ। অর্থাৎ, এরই মধ্যে আরও দু’ থেকে তিনটি সাইক্লোন আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বাংলায়। আর একথা কথা জানালেন ভূতত্ত্ববিদ সুজীব কর। তার ফলে এখনও কাটেনি বিপদ। একের পর এক ঘূর্ণিঝড়ে একই নাজেহাল বঙ্গবাসী। তারপর ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের।

আরও পড়ুন-১৫০ কোটি টাকা খরচ করে তৈরি এই সুপার স্পেশ্যালিটি হাসপাতাল এখন অচল

ভূতত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, শীতকালে সাধারণত শান্ত জলবায়ু বিরাজ করে। সাইক্লোন ফর্ম করে না। কিন্তু শীতকাল কেটে গিয়ে যখন গ্রীষ্মকাল আসবে তখন পরপর সাইক্লোন দেখা যাবে বাংলায়। অর্থাৎ মার্চ থেকে মে-র মধ্যে ফের বাংলায় দু’ থেকে তিনটি সাইক্লোন আছড়ে পড়তে পারে।

ইতিমধ্যেই জাওয়াদের প্রভাবে প্রবল বৃষ্টি শুরু হয়েছে বাংলায় একাধিক জেলায়। এই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলেই জানাচ্ছেন ভূতত্ত্ববিদ। শনিবারের মধ্যেই অনেকটা শক্তি হারিয়ে ফেলেছিল ঘূর্ণিঝড় জাওয়াদ। যদিও শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে সেটা। কলকাতা সহ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।