২৪-এর নির্বাচনের আগে চাপে কংগ্রেস, বিজেপিতে যোগ দিলেন পাঞ্জাবের প্রাক্তন কংগ্রেস সভাপতি

0
80

নয়াদিল্লি: পাঞ্জাবে ক্ষমতা হারানোর পর রাজ্যে আরও দুর্বল হয়ে পড়ছে কংগ্রেস। দল ছাড়ছেন একের পর নেতা সঙ্গে অন্তঃকলহ উঠেছে চরমে। ভাঙছে দল। মাত্র কয়েকদিন আগেই কংগ্রেস থেকে পদত্যাগ করেছিলেন দলের প্রাক্তন পাঞ্জাব প্রধান সুনীল জাখর। কংগ্রেস থেকে পদত্যাগের মাত্র কয়েকদিনের মধ্যেই এবার বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার উপস্থিতিতে বিজেপিতে যোগ দিয়েছেন।

শনিবার কংগ্রেস থেকে পদত্যাগ করেন এই প্রবীণ নেতা। অনেকেই আগে থেকে বলেছেন সুনীল জাখরের বিজেপিতে যোগদান শুধু সময়ের। জাখরকে বিজেপিতে স্বাগত জানিয়ে জেপি নাড্ডা বলেছেন, “পাঞ্জাবকে শক্তিশালী করার জন্য জাতীয়তাবাদী শক্তির জন্য পাঞ্জাবে একত্রিত হওয়া গুরুত্বপূর্ণ।” অন্যদিকে তিনবারের বিধায়ক এবং এক সময়ের সাংসদ সুনীল জাখর বিজেপিতে যোগদানের পর বলেছেন, পাঞ্জাব ইউনিটের নির্দিষ্ট নেতাদের দ্বারা তাঁর বিরুদ্ধে দল বিরোধী কার্যকলাপের অভিযোগের পর কংগ্রেসের শৃঙ্খলা কমিটি দ্বারা সমস্ত দলীয় পদ থেকে সরিয়ে দেওয়ায় তিনি মর্মাহত হয়েছেন।

আরও পড়ুন- পাঞ্জাবের প্রাক্তন কংগ্রেস প্রধান সিধুর এক বছরের কারাদণ্ডের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

সুনীল জাখর এই বছরের শুরুতে রাজ্য বিধানসভা নির্বাচনে দলের পরাজয় নিয়েও মুখ খুলেছেন। রাজ্যে কংগ্রেসের শোচনীয় পরাজয়ের জন্য “পাঞ্জাবে একজন হিন্দু মুখ্যমন্ত্রী থাকার প্রতিক্রিয়া” সম্পর্কে কংগ্রেস সাংসদ অম্বিকা সোনির বিবৃতিকে দায়ী করেছেন। তবে কংগ্রেস ছাড়লেও রাহুল গান্ধী সম্পর্কে প্রাক্তন কংগ্রেস সভাপতি ভাল মন্তব্যই করেছেন। রাগাকে একজন “ভাল ব্যক্তি” হিসাবে প্রশংসা করেছিলেন ‘ধান্দাবাজ’ থেকে দূরত্ব বজায় রেখে আবারও দলের নেতৃত্ব নেওয়ার জন্য আহ্ববান জানিয়েছেন। তবে যাই হোক বর্ষীয়ান কংগ্রেস নেতার দল ছাড়াতে কংগ্রেসেরে ক্ষতি হয়েছে বলেই মতামত দিচ্ছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।