লেহ-এর মাটিতে পা রাখলেন Dalai Lama

0
10
Dalai Lama

খাস ডেস্ক : বছর দুই পরে সফরে বেরোলেন দলাই লামা। দুদিনের সফরে এবার জম্মু ও লাদাখে Dalai Lama। গতকালই জম্মু পৌঁছে ভারত-চিন বিতর্কে মুখ খোলেন দলাই লামা। এবার লেহ এর মাটিতে পা রাখলেন তিনি। ধর্মশালার বাইরে বেরিয়ে ২ বছর পরে তিনি জম্মু ও লাদাখ সফরে বেরোলেন। আগে থেকেই বিমানবন্দরে জনসমাগম ছিল তাঁকে স্বাগত জানানোর জন্য। ১৪ তম দলাই লামাকে স্বাগত জানাতে উৎসবের হাওয়া লেহ-তে।

লেহ বিমানবন্দরে পৌঁছে তিনি রওনা দিলেন চোগলামসার গ্রামের উদ্দেশ্যে। সেখানেই তিনি থাকবেন বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত চিনের তরফ থেকে তাঁর লাদাখ সফর নিয়ে কোনও প্রতিক্রিয়াই মেলেনি। শুক্রবার দলাই লামা লাদাখ থেকেই চিনের সম্প্রসারণবাদী নীতি নিয়ে সমালোচনা করেন। সেনাবাহিনীর দ্বারা নিজেদের দখলকে সম্প্রসারণের যে নীতি চিন অবলম্বন করছে তা সেকেল বলে তিনি সমালোচনা করেন। পাশাপাশি তিনি বলেন, ভারত ও চিনের শান্তিপূর্ণভাবে এই ইস্যু মিটিয়ে ফেলা উচিত।

- Advertisement -

কথাবার্তা এবং শান্তিপূর্ণ চুক্তির দ্বারা এই ভারত চিন দ্বন্দ্বের সুরাহা করার কথা বলেন দলাই লামা। গতকালও চিনের বিরুদ্ধে সুর তোলেন দলাই লামা। চিনের সাদাহ্রণ জনগণ নয়, কিছু চিনা কট্টরপন্থীরা তাঁকে বিচ্ছিন্নতাবাদী মনে করেন। কিন্তু এখন চিনের সাধারণরা আস্তে আস্তে বুঝতে পারছেন দলাই লামা তিব্বতের স্বাধীনতা চাইছে না, চিনের মধ্যে থেকেই তিব্বতের স্বায়ত্বশাসন চাইছেন। পাশাপাশি বৌদ্ধ সংস্কৃতির সংরক্ষণও করতে চাইছেন দলাই লামা। এমনটাই জানান তিনি।