COVID Vaccine: আগেই মিলেছে WHO-এর স্বীকৃতি, এবার ভারতের কোভিশিল্ড-কোভ্যাক্সিনকে মান্যতা দিল বিশ্বের ৯৬ টি দেশ

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও অবধি মোট আটটি করোনা টিকাকে জরুরি ভিত্তিতে প্রয়োগের তালিকার অন্তর্ভুক্ত করেছে।"

0
143

নয়াদিল্লি: এমনিতেই করোনার বিরুদ্ধে লড়াই করতে টিকাকরণ নিয়ে বিশ্বের দরবারে প্রশংসিত হয়েছে ভারত। টিকা নিয়ে আবারও দেশবাসীর জন্য আরেকটি সুখবর দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাবিয়া জানিয়েছেন ভারতের কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ড(Covishield)-কে স্বীকৃত করোনা টিকা হিসাবে মেনে নিয়েছে বিশ্বের ৯৬ টি দেশ। যা সত্যি ভারতীয়দের কাছে আনন্দের। অর্থাৎ কোভ্যাক্সিন ও কোভিশিল্ড টিকা নেওয়া থাকলে মান্যতা দেওয়া ৯৬ তি দেশে ভ্রমণের ক্ষেত্রে আরও কোনও বাধা থাকবে না।

বিবাহ বহির্ভূত সম্পর্কের অভিযোগ তুলেগ্রাম ছাড়া করার অভিযোগ উঠল প্রাক্তন কাউন্সিলের বিরুদ্ধে –

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও অবধি মোট আটটি করোনা টিকাকে জরুরি ভিত্তিতে প্রয়োগের তালিকার অন্তর্ভুক্ত করেছে। এরমধ্যে দুটি ভারতীয় ভ্যাকসিন-কোভিশিল্ড ও কোভ্যাক্সিন থাকায় আমরা অত্যন্ত খুশি। এখনও অবধি বিশ্বের ৯৬টি দেশ এই দুটি ভ্যাকসিনকেই করোনা টিকা হিসাবে মান্যতা দিয়েছে।” মনসুখ মান্ডাবিয়া জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার বাকি দেশগুলির সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে যাতে বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সুবিধাভোগীরা ভারতে স্বীকৃত এবং গৃহীত হয়। যার ফলে শিক্ষা, ব্যবসা এবং পর্যটনের উদ্দেশ্যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি শিথিল হয়৷

আরও পড়ুন- Arrest: ভোট পরবর্তী হিংসা মামলায় ফের ৩ জনকে গ্রেফতার করল CBI 

বলা ভালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃতি দিলেও টিকা নিয়ে বিশ্বের কোনও দেশে সমস্যা থাকে না। আগেই ভারতের টিকা কোভিশিল্ড(Covishield)-কে স্বীকৃতি দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভ্যাক্সিন নিয়ে কিছু সমস্যা থাকলেও চলতি মাসেই অনুমোদন দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে দেশে এ পর্যন্ত ১০৯ কোটিরও বেশি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। সেই সঙ্গে কেন্দ্রের “হার ঘর দস্তক” মেগা টিকাকরণ প্রচারাভিযানের অধীনে, “স্বাস্থ্যসেবা কর্মীরা টিকাদান অভিযান চালাতে সমস্ত বাড়িতে যাচ্ছে।” ৯৬টি দেশে স্বীকৃতি পাওয়ার অর্থই হল ভারতের এই সুতি টিকা নেওয়া থাকলে সেখানে যেতে আর ভারতীয়দের বাধা পেতে হবে না।

আরও পড়ুন-Horoscope: ছটপুজোর এই বিশেষদিনে কোন পাঁচ রাশির ভাগ্যে আছে উন্নতির যোগ, দেখে নিন আপনার রাশিফল

৯৬ টি দেশের মধ্যে রয়েছে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্পেন, বাংলাদেশ, মালি, ঘানা, সিয়েরা লিওন, অ্যাঙ্গোলা, নাইজেরিয়া, বেনিন, চাদ, হাঙ্গেরি, সার্বিয়া, পোল্যান্ড, স্লোভাক প্রজাতন্ত্র, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, বুলগেরিয়া, তুরস্ক, গ্রীস, ফিনল্যান্ড, এস্তোনিয়া, রোমানিয়া, মলদোভা, আলবেনিয়া, চেক প্রজাতন্ত্র, সুইজারল্যান্ড, লিচেনস্টাইন, সুইডেন, অস্ট্রিয়া, মন্টিনিগ্রো এবং আইসল্যান্ড। এছাড়াও অন্যান্য দেশগুলি হল-এসওয়াতিনি, রুয়ান্ডা, জিম্বাবুয়ে, উগান্ডা, মালাউই, বতসোয়ানা, নামিবিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, বেলারুশ, আর্মেনিয়া, ইউক্রেন, আজারবাইজান, কাজাখস্তান, রাশিয়া, জর্জিয়া, অ্যান্ডোরা, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, মালদ্বীপ, কমোরো শ্রীলঙ্কা, মরিশাস, পেরু, জ্যামাইকা, বাহামা এবং ব্রাজিল সহ আরও কয়েকটি দেশ।