কর্বেভ্যাক্স হেটরোলোগাস বুস্টার ডোজে ছাড়পত্র কেন্দ্রের, বিশেষজ্ঞদের মত এত মানুষ উপকৃত হবেন

0
33

খাস ডেস্ক : বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের। প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ নেওয়ার পর ছ’মাস কেটে গেলে তারপর নেওয়া যায় বুস্টার ডোজ। যেসব ব্যক্তিরা কোভিড ভ্যাক্সিনে কোভিশিল্ড বা কোভ্যাক্সিন দুটি ডোজ নিয়েছেন তারা এখন থেকে তৃতীয় ডোজে কর্বেভ্যাক্স নিতে পারবেন। জুন মাসে ডিসিজিআই হেটোরোলোগাসকে বুস্টার ডোজ হিসেবে অনুমোদন দিয়েছিল।

সারা দেশব্যাপী কোভিড মহামারী পার করতে ভ্যাক্সিনের বিকল্প কিছু ছিল না। বেশ কয়েক মাস আগে থেকেই টিকারণ শুরু হয়ে গিয়েছে। যার তালিকায় ছিল কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবার বুস্টার ডোজে অনুমোদন পেল কর্বেভ্যাক্স টিকা। ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেল বুস্টার ডোজ হিসেবে কর্বেভ্যাক্স অনুমোদন দিয়েছে।

- Advertisement -

১৮ বছরের উপর যে কেউ এই বুস্টার ডোজ নিতে পারবেন। যাদের দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে ইতিমধ্যেই, তারা তৃতীয় ডোজে বুস্টার কর্বেভ্যাক্স নিতে পারবেন। বিশেষজ্ঞদের মতে হেটরোলোগাস ভ্যাকসিনে কোনও সাইড এফেক্ট নেই। কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের ক্ষেত্রে লক্ষ্য করা গিয়েছিল ভ্যাকসিন নেওয়ার পর অনেক জ্বর বা শরীরের কিছু সমস্যা দেখা দিয়েছিল।

কর্বেভ্যাক্স ইতিমধ্যেই পরীক্ষিত যার কোন সাইড এফেক্ট নেই বলেই বিশেজ্ঞদের মত। ভারতে এই প্রথম বুস্টার ডোজের জন্য ‘মিক্স অ্যান্ড ম্যাচের ‘ কর্বেভ্যাক্স বুস্টার ডোজে ছাড়পত্র মিলেছে। সূত্রের খবর, কর্বেভ্যাক্স দাম থাকছে ১৪৫ টাকা । বিশেষজ্ঞদের মতানুসারে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড যে যেই ভ্যাকসিনই নিয়ে থাকুক না কেন তৃতীয় ডোজের ক্ষেত্রে এই দুটোর মধ্যেই কোনটা নিতে হবে এর কোন মানে নেই।

কোনও ব্যক্তি চাইলে বুস্টার ডোজে তৃতীয়বার কর্বেভ্যাক্স নিতে পারেন। কোভিশিল্ড বা কোভ্যাক্সিন নেওয়ার ২৬ সপ্তাহ পর প্রাপ্তবয়স্ক যে কেউ কর্বেভ্যাক্স বুস্টার ডোজ নিতে পারবেন। বুধবার কেন্দ্র সরকার এই কর্বেভ্যাক্স হেটরোলোগাস ভ্যাকসিনকে অনুমোদন দেয়। বিশেষজ্ঞদের মত এই ভ্যাকসিন ইতিমধ্যেই পরীক্ষায় ভাল ফল করেছে। এবং সবচেয়ে বড় বিষয় কোন সাইড এফেক্ট নেই। এই কর্বেভ্যাক্স বুস্টার ডোজে অনেক মানুষ উপকৃত হবেন।