Chattisgarh CM: কয়লা সঙ্কট নিয়ে কেন্দ্রকে তোপ Bhupesh Baghel-এর

0
32
Bhupesh Baghel

খাস ডেস্ক : তীব্র কয়লা সঙ্কটে ভুগছে দেশ। বিভিন্ন রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে দেখা দিয়েছে কয়লার ঘাটতি। যার জেরে হচ্ছে ঘন ঘন লোডশেডিং। ফলে দীর্ঘ সময়ের জন্য অন্ধকারে ডুবে থাকছে দেশের একাধিক অংশ। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ দাবি করলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Bhupesh Baghel)। তাঁর দাবি, দেশের বিভিন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লার উপযুক্ত যোগানের ব্যবস্থা করুক কেন্দ্র।

ভূপেশ বাঘেল (Bhupesh Baghel) বলেন, “বিভিন্ন তাপবিদ্যুৎ কেন্দ্র ও কারখানায় উপযুক্ত কয়লার যোগান নিশ্চিত করার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের”। শনিবার রাজধানী দিল্লিতে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও প্রধান বিচারপতিদের একটি যৌথ সভায় যোগ দেওয়ার কথা ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর (Bhupesh Baghel)। ওই সভায় উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

আরও পড়ুন : কেন গিয়েছিলেন JCB কারখানায়, Boris Johnson-কে তুলোধনা সংসদে

শক্তি মন্ত্রকের একটি বিবৃতি অনুযায়ী, এই মুহূর্তে দেশে একটি ঘোরতর বিদ্যুৎ সঙ্কটের দেখা দিয়েছে। শুধু শুক্রবারই সারা দেশে বিদ্যুতের চাহিদা ২ লক্ষ ৭ হাজার ১১১ মেগাওয়াটে পৌঁছেছে। যা সর্বকালীন বৃহত্তম। মন্ত্রালয়ের মতে, এপ্রিল মাসে তীব্র গরমের জন্য বিদ্যুতের চাহিদা এতটা বেড়ে গিয়েছে। দেশের নানা প্রান্তে চলছে তীব্র তাপপ্রবাহ। যার জেরে নাজেহাল অবস্থা মানুষের। তার জন্য বিদ্যুতের চাহিদাও অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তে লোডশেডিং-এর সমস্যা দেখা দিয়েছে।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির ফলে বিশ্ব বাজারে কয়লার দাম অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। এর ফলে দেশের কিছু তাপবিদ্যুৎ তাদের পূর্ণ ক্ষমতায় কাজ করতে পারছে না। ঝাড়খণ্ড, হরিয়ানা, বিহার, পাঞ্জাব ও মহারাষ্ট্রের মানুষ প্রতিনিয়ত লোডশেডিং-এর সম্মুখীন হচ্ছেন। অন্যদিকে, দিল্লির তরফে কেন্দ্রকে চিঠি দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে লোডশেডিং-এর সম্ভাবনার কথা জানানো হয়েছে। এছাড়া, অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও এই সমস্যার সমাধানের জন্য পদক্ষেপ করছে।

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ