ইতিহাসে প্রথম মহিলা হিসাবে ভারতীয় বায়ুসেনার সেনার এই বিশেষ পদের অফিসার হলেন ক্যাপ্টেন অভিলাশা বারাক

0
133

নয়াদিল্লি: ভারতীয় সেনাবাহিনীতে পুরুষদের সঙ্গেই পাল্লা দিচ্ছেন মহিলারা। দেশ মাতাকে রক্ষার জন্য নারীরাও যে কোনও অংশে কম যান না সেই প্রমাণ অনেকবার দিয়েছেন ভারতীয় মহিলারা। এবার ইতিহাসের প্রথম মহিলা অফিসার হিসাবে ক্যাপ্টেন অভিলাশা বারাক কমব্যাট এভিয়েটর হিসাবে আর্মি এভিয়েশন যোগ দিয়েছেন।  ভারতীয় সেনা বিমান চলাচলের ইতিহাসে এই ঘটনা দেশের কাছে অত্যন্ত গর্বের বলেই জানানো ভারতীয় সেনার পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতীয় সেনার পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে ক্যাপ্টেন অভিলাশা বারাক সফলভাবে প্রশিক্ষণ সমাপ্ত করার পর কমব্যাট এভিয়েটর হিসাবে আর্মি এভিয়েশন কর্পসে যোগদান করেছেন। ডিরেক্টর জেনারেল ও কর্নেল কমান্ড্যান্টের আর্মি এভিয়েশনের শীর্ষ কর্তারা প্রথম মহিলা অফিসার হিসাবে ক্যাপ্টেন অভিলাশা বারাককে ৩৬ জন সেনা পাইলটের সঙ্গেই তাঁর কাঙ্ক্ষিত পদে যোগদান করিয়েছেন। টুইটে সেই ছবিও প্রকাশ করা হয়েছে।

বলা ভাল, ভারতীয় সেনাবাহিনীতে নারীদের যোগদান উল্লেখযোগ্য ভাবে বাড়ছে। সীমান্তে নজিরদারি থেকে শুরু করে যুদ্ধবিমান চালানো সব ক্ষেত্রেই মহিলারা নজেদের প্রমাণ করছে। বন্দুক হাতে যেমন সীমান্তে মহিলারা পাহারা দিচ্ছেন তেমনি দেশের সুরক্ষায় চালাচ্ছেন যুদ্ধবিমানও। এবার সেই ঝুলিতেই নয়া সংযোগিত হয়ে ইতিহাস গড়লেন ক্যাপ্টেন অভিলাশা বারাক।