ব্যাকটেরিয়া মুক্ত রাজনীতি, খালি হাতে টয়লেট সাফ সাংসদের

0
23
cleanliness drive

মধ্যপ্রদেশ:  হাতে নেই দস্তানা। শৌচালয় সাফ করছেন প্রবীণ বিজেপি (bjp) নেতা। এমনই এক ছবি দেখা গেল মধ্যপ্রদেশের খাতখারি নামক একটি গার্লস স্কুলে। বিজেপি সাংসদ জনার্দন মিশ্রর এই ভিডিও ঘিরে রীতিমত শোরগোল পড়ে গেছে সামাজিক মাধ্যমে।

আরও পড়ুন : মন্টু পাইলটের বিবিজান থেকে মিশন এভারেস্ট, কেমন ছিল Chandrayee’র স্ট্রাগেল

- Advertisement -

১৭ ই সেপ্টেম্বর থেকে সারা ভারত জুড়ে শুরু হয়েছে স্বচ্ছ ভারত অভিযান (cleanliness drive)। চলবে ২ রা অক্টোবর পর্যন্ত। এই অভিযানে অংশগ্রহণ করে স্কুলে বৃক্ষরোপণে যান সাংসদ জনার্দন মিশ্র। আচমকা তাঁর চোখে পড়ে স্কুলের শৌচালয়টি অত্যন্ত অপরিচ্ছন্ন। হাতে দস্তানা না পড়েই শৌচালয় সাফ করতে শুরু করেন সাংসদ। পরিচ্ছন্নতা বজায় রাখা উচিৎ সকলের। এই পথ আমাদের দেখিয়েছেন মহাত্মা গান্ধী ও নরেন্দ্র মোদীজি। বললেন জনার্দন মিশ্র। পাশাপাশি বিজেপি সাংসদ জানান এই প্রথম নয়। আগেও তিনি একই রকমভাবে স্বচ্ছ ভারত অভিযানে অংশগ্রহণ করেছেন।

 

আরও পড়ুন : ৫৯ হাজার প্রাথমিক শিক্ষকের তালিকা প্রকাশ করবে পর্ষদ, নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

২০১৪ সালে ২ রা অক্টোবর স্বচ্ছ ভারত অভিযানের (cleanliness drive) সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৯ সালের ২ রা অক্টোবরের মধ্যে দেশের সকল পঞ্চায়েত, জেলা ও গ্রাম গুলিকে ব্যাকটেরিয়া মুক্ত করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়। এই প্রকল্পের অংশ হিসেবে গ্রামীণ ভারতে ১০০ মিলিয়নের বেশি শৌচালয় নির্মাণ করা হয়।