কাশ্মীরে ভয়াবহ তুষারধসে মৃত তিন ভারতীয় জওয়ান

0
30
avalanche

শ্রীনগর: শীতকাল শুরু হচ্ছে সেই সঙ্গেই কাশ্মীর ঢাকছে ঘন বরফের চাদরে। সীমান্তে কর্মরত সেনাদের জন্যও সেনাদের বরফ ঢাকা পাহাড়ে বিপদ ওঁত পেতে থাকছে। সেটাই হয়েছে। শুক্রবার উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাছিল অঞ্চলে একটি তুষারধসে(avalanche )ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৩ জন জওয়ান নিহত হয়েছেন ।

সুরক্ষাকর্তারা জানিয়েছেন, মাছিল সেক্টরে, 56 রাষ্ট্রীয় রাইফেলসের একটি টহল দেওয়া দলের উপরে তুষার তুষারপাত হয়। তুষারপাতে আটকা পড়া সেনাদের মধ্যে দুজনকে উদ্ধার করে কুপওয়ারার সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। টহলরত আরেকজন সেনা হাইপোথার্মিক হয়ে পড়েন এবং তাকেও একটি সামরিক হাসপাতালে এয়ারলিফট করা হয়। কিন্তু তিনজনকেই বাঁচানো যায়নি। অত্যধিক বরফ ও ঠাণ্ডার আঘাতের তাঁদের মৃত্যু হয়েছে। তুষারধসে মৃত সেনাদের সৌভিক হাজরা, মুকেশ কুমার এবং গায়কওয়াদ মনোজ লক্ষ্মণ রাও নামে চিহ্নিত করা হয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- Shraddha Murder Case: ফ্ল্যাট থেকে উদ্ধার ধারাল অস্ত্র দিয়েই কি টুকরো করা হয়েছিল শ্রদ্ধার দেহ

প্রসঙ্গত, ১৯৮৪ সালের এপ্রিল থেকে, সিয়াচেন হিমবাহ-সালতোরো রিজ অঞ্চলে তুষারধসে (avalanche) ৩৫ টিরও বেশি অফিসার সহ আনুমানিক  ১০০০ সেনার মৃত্যু হয়েছে । এই হতাহতের প্রায় তিন-চতুর্থাংশের জন্য দায়ী পরিবেশ এবং জলবায়ুর পরিস্থিতি। অন্যদিকে কাশ্মীরের রাজৌরি জেলার নওশেরা সেক্টরের কালাল এলাকায় একটি অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ হয়েছে যাতে একজন জঙ্গি নিহত হয়েছে। এলাকায় এখনও অভিযান চলছে। শনিবার সকালে কালাল সেক্টরে সীমান্তের ওপার থেকে একদল সন্ত্রাসী ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা করছিল।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor