Assam Floods: প্রবল বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১০০, তালিকায় রয়েছে ছোট শিশুরাও

0
16

খাস ডেস্ক: অবিরাম বৃষ্টি হয়েই চলছে অসমে। বৃষ্টি যেন থামার নামই নিচ্ছে। অসমের পাশাপাশি এখন মেঘালয়েও ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যার পরিস্থিতি মোকাবিলায় রীতিমত নাজেহাল অবস্থা উদ্ধারকারীদের। ভয়াবহ বন্যায় গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে আরও ১২ জন। সেই তালিকায় রয়েছে চারজন ছোট শিশুরাও। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০।

জানা গিয়েছে, এবছর ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত গত ২৭ বছরের রেকর্ড ভেঙ্গেছে। আর বৃষ্টির জেরেই ব্রহ্মপুত্র নদীর জলের স্তর বেড়েই চলেছে। বেশির ভাগ নদের জল বেড়ে এলাকায় প্রবেশ করেছে। বন্যার জলে তলিয়ে গিয়েছে তিন হাজারের বেশি গ্রাম। ইতিমধ্যেই উদ্ধারকাজে তৎপর হয়েছে সেনাবাহিনী।

আরও পড়ুন-Covid-19: দেশে ফের ১৩ হাজারের বেশি দৈনিক আক্রান্ত, চিন্তা বাড়াচ্ছে মহারাষ্ট্র-দিল্লি

এখনও পর্যন্ত বন্যাকবলিত প্রায় ১৯ লক্ষ মানুষকে উদ্ধার করে করেছে উদ্ধারকর্মীরা। পাশাপাশি পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রায় ৩৭৩ টি ত্রাণশিবিরের ব্যবস্থা করা হয়েছে। জাতীয় এবং রাজ্য বিপর্যয় দল একত্রে এই ভয়াভহ পরিস্থিতি সামলানোর চেষ্টা চালাচ্ছে। অসমের এখনও পর্যন্ত বন্যা পরিস্থিতিতে ৩২টি জেলায় ৫৪ লক্ষেরও বেশি মানুষ ক্ষতির সম্মুখীন হয়েছে।

অসমের বন্যা পরিস্থিতি সামাল দিতে এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাকে ফোন করেছিলেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রক শীঘ্রই আধিকারিকদের একটি দল পাঠাবে। এর পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে সবরকম সাহায্যে করার আশ্বাস দেওয়া হয়েছে। এর জন্য কেন্দ্রের কাছে কৃতজ্ঞতা জানিয়ে হিমন্ত বিশ্ব শর্মা টুইট করেছেন।