অধ্যক্ষ পদের জন্য লড়বেন না অশোক গেহলট, সোনিয়ার কাছে চাইলেন ক্ষমা

0
17
Ashok Gehlot

নয়াদিল্লি: প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে কংগ্রেস অন্দরে চড়ছে উত্তেজনার পারদ। মরুরাজ্যের রাজনৈতিক জটের আবহে কংগ্রেসের (Congress) অন্তর্বর্তীকালিন প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাতের পর বড় ঘোষণা করলেন অশোক গেহলট। কংগ্রেস অধ্যক্ষ পদের জন্য লড়বেন না বলে স্পষ্ট জানিয়ে দিলেন তিনি। সেইসঙ্গে, সোনিয়া গান্ধীর কাছে ক্ষমা চেয়েছেন বলেও উল্লেখ করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী।

বলা বাহুল্য, বিধানসভা নির্বাচনের আগে রাজস্থানে শুরু হয়েছে তুমুল রাজনৈতিক নাটক। রাতারাতি ৮২ জন বিধায়ক ইস্তফাপত্র জমা দেওয়ার পরেই অন্যদিকে বইতে শুরু করে রাজনৈতিক হাওয়া। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে শচীন পাইলটকে প্রার্থী করার বিরোধিতা করেন তাঁরা। দল বিদ্রোহ ঘোষণা করায় ধর্মসংকটে পড়েছিলেন গেহলট। অধ্যক্ষ পদের জন্য লড়লে প্রায় ৯০ জন বিধায়ক দল ছাড়ার হুমকি দেয়। অবশেষে একটাই নৌকো বেছে নিতে হল মরুরাজ্যের মুখ্যমন্ত্রীকে।

- Advertisement -

অধ্যক্ষ পদের লড়াই ছেড়ে বিদ্রোহী বিধায়কদের সঙ্গেই থাকার সিদ্ধান্ত নিলেন তিনি। অন্যদিকে, শশী থারুরের বিরুদ্ধে এখন অধ্যক্ষ পদের জন্য দিগ্বিজয় সিং লড়াইয়ে নামবেন বলে জল্পনা উঠেছে। এই বিষয়ে বিশেষ বিবৃতি দিয়েছেন কংগ্রেস (Congress) নেতা দিগ্বিজয় সিং । তিনি স্পষ্ট বলেছেন যে আমরা উদয়পুরে অনুষ্ঠিত সম্মেলনে সিদ্ধান্ত নিয়েছি যে একজন ব্যক্তি একটি পদে থাকতে পারবেন। একই সঙ্গে দলের সভাপতি পদে যে কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলেও জানান তিনি।