বুচার ঘটনায় রাশিয়ার ওপর আসতে চলেছে আরও বড় নিষেধাজ্ঞা, চাপে ভারত-ও

0
36

খাস খবর ডেস্ক: রাস্তায় থরে থরে সাজানো হাত বাঁধা মৃতদেহ। এই বুচা গণহত্যাকে এবারে কড়া ভাষায় নিন্দা জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন। তিনি রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিচার চান। সেই মর্মে আহ্বান জানাবেন বলেও জানিয়েছেন।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

সোমবার বুচার গণহত্যা প্রসঙ্গে বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন বাইডেন। তিনি বলেন, “বুচায় কী হয়েছে, আপনারা সকলেই দেখছেন। পুতিন লোকটি নৃশংস।” আরও বলেন, “বুচায় যে ঘটনা ঘটেছে, তা যুদ্ধাপরাধ। রুশ রাষ্ট্রপতিকে এজন্য জবাবদিহি করতেই হবে। প্রয়োজনে রাশিয়ার ওপর আরও বড় কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।”

Prohibition

একাধিক আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে পড়া রাশিয়া এই মুহূর্তে বন্ধু ভারতের সাহায্যে হৃত স্থান পুনরুদ্ধার করতে চাইছে। অর্থাৎ রাশিয়ার ওপর যদি নতুন করে কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তাহলে তার জের ভারতের ওপরেও পড়বে। চাপে থাকবে নরেন্দ্র মোদী সরকার-ও। ঠিক কী ধরণের নিষেধাজ্ঞা এবারে রাশিয়ার ওপর আরোপ করতে চলেছেন বাইডেন?

আরও পড়ুন: প্রধানমন্ত্রীত্বের শখ মিটে গিয়েছে ইমরান খানের, নিজেই মনোনীত করলেন উত্তরসূরীকে

নাঃ খোলসা করেননি মার্কিন রাষ্ট্রপতি। সাংবাদিকের করা এই প্রশ্নের জবাবে তিনি শুধু জানান, “আমি আপনাদের সময়ে জানিয়ে দেব।” উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই একের পর এক নিষেধাজ্ঞা পুতিন প্রশাসনের ওপর জারি করে এসেছে আমেরিকা। তবে এবারে যদি সত্যিই আরও বড় কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তাহলে তার প্রভাব ভারতেও যে পড়বে, তা বলাই বাহুল্য।