নতুন শিক্ষানীতি নিয়ে বিশেষ বার্তা দিলেন অমিত শাহ

0
136
Amit Shah

দেওমালি, অরুণাচল প্রদেশ : কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শনিবার বলেছেন যে নতুন শিক্ষা নীতি (এনইপি) তৈরি করা হয়েছে দেশের যুবকদের “জীবনের সমস্ত ক্ষেত্রে উন্নত” করার লক্ষ্যে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে বৈজ্ঞানিক পদ্ধতি এবং মানবিক মূল্যবোধ ও শিক্ষার উপর ভিত্তি করে NEP চালু করেছেন, তিরাপ জেলার নরোত্তম নগরে রামকৃষ্ণ মিশন স্কুলের সুবর্ণ জয়ন্তী উদযাপনে ভাষণ দিতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন। 

আরও পড়ুন : “দেখা যাক কি হয়” অর্জুনের দলবদলের জল্পনা নিয়ে মন্তব্য দিলীপের

২০২০-এর নতুন শিক্ষানীতিতে স্বামী বিবেকানন্দ, একজন দার্শনিক এবং শ্রী রামকৃষ্ণ পরমহংসের শিষ্য এবং ১২৫ বছর আগে রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠাতা পর্যবেক্ষণকে অন্তর্ভুক্ত করা হয়েছে, তিনি বলেন। শিক্ষা বিষয়ে স্বামী বিবেকানন্দের দর্শনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন যে এটি মানুষকে বুদ্ধিমান করে তোলার, মানুষের অভ্যন্তরীণ শক্তিকে বের করে আনার এবং এটিকে একটি দিকনির্দেশ দেওয়ার মাধ্যম।

আরও পড়ুন : সব দুর্নীতির মাথায় মমতা, দাবি সুজনের 

তিনি বলেন, “শিক্ষা যদি একজন মানুষকে জীবনের সব চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রস্তুত করতে না পারে, তাহলে তা বৃথা, শিক্ষা যদি মানুষের চরিত্র গঠন করতে না পারে, তাহলে তা অকেজো”। একবিংশ শতাব্দীকে “জ্ঞানের শতাব্দী” হিসাবে অভিহিত করে অমিত শাহ বলেন যে দেশের যুবকদের সারা বিশ্বের সঙ্গে সমানভাবে লড়াই করার জন্য যথেষ্ট যোগ্য করে তোলার প্রচেষ্টা চলছে। “এনইপির লক্ষ্য হল এমন তরুণদের তৈরি করা যারা বিদেশী যুবকদের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে,” তিনি দাবি করেন। তিনি শিক্ষা ক্ষেত্রে এবং অরুণাচল প্রদেশের জনগণের সামাজিক-সাংস্কৃতিক জীবনে রামকৃষ্ণ মিশনের অবদানের প্রশংসা করেন।