সপার সমস্ত দলীয় পদ ভেঙে দিলেন অখিলেশ যাদব

0
20
Akhilesh Yadav

লখনউ : এবার সমাজবাদী পার্টির অভ্যন্তরে নয়া রাজনৈতিক ছক। রদবদল হতে চলেছে পার্টির অভ্যন্তরে। রবিবার সমস্ত Executive Body ভেঙে দিলেন অখিলেশ যাদব। জাতীয়, রাজ্য ও জেলার সমস্ত শীর্ষ কমিটি ও পদ ভেঙে দেওয়ার ঘোষণা করলেন তিনি। উত্তরপ্রদেশের সভাপতি পদ ছাড়া সব পদই ভেঙে দেওয়ার সিদ্ধান্ত সপার। রবিবারই দলের তরফ থেকে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

সিদ্ধান্তের কারণ এখনও স্পষ্টভাবে জানা যায়নি। সম্প্রতি লোকসভা উপনির্বাচনে সপার শক্ত ঘাঁটি চলে গিয়েছে গেরুয়া শিবিরের দখলে। আজমগর এবং রামপুরে মুখ থুবড়ে পড়েছে সপা। সূত্র মারফত জানা যাচ্ছে, এই হারের কারণেই দলের অভ্যন্তরে রদবদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজেপির বিরুদ্ধে লড়ার জন্যই নয়া রাজনৈতিক ছক সাজাচ্ছে সমাজবাদী পার্টি।

এদিন দলের তরফ থেকে টুইটারে জানানো হয়েছে, সমাজবাদি পার্টির জাতীয় সভাপতি অখিলেশ যাদব দলের সমস্ত পদ ভেঙে দিচ্ছেন, একমাত্র উত্তরপ্রদেশের সভাপতি পদ ছাড়া। এখানেই জানানো হয়েছে, এমনকি যুব ও মহিলা শাখার সমস্ত পদকেও ভেঙে দেওয়া হচ্ছে। তবে নরেশ উত্তম এখনও উত্তরপ্রদেশের সভাপতি পদে আসীন রয়েছেন।

প্রসঙ্গত, সম্প্রতি লোকসভা উপনির্বাচনে বিজেপি রামপুর এবং আজমগরে জয়ী হয়েছে। আর তারপরেই দলের মধ্যে পরিবর্তন আনার পরিকল্পনা শুরু করেছে সপা। বিজেপি প্রার্থী ঘনশ্যাম সিং লোধি সমাজবাদী পার্টির প্রার্থী মহম্মদ আসিম রাজাকে হারিয়ে রামপুর লোকসভা আসন দখল করেছে। অন্যদিকে, আজমগরে জত্যি হয়েছেন বিজেপি প্রার্থী দীনেশ লাল নিরাহুয়া। এই দুটির সপার শক্ত ঘাঁটি বলে পরিচিত। কিন্তু সেখানেও গেরুয়া শিবিরের জয় লাভে নড়েচড়ে বসেছেন সপা নেতা অখিলেশ যাদব। ফলে এবার ২০২৪ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে নয়া রণনীতি প্রস্তিত করছে সপা।