৭ রাজ্যে ৭ মেগা টেক্সটাইল পার্ক, ২০ লক্ষ মানুষকে চাকরি দেবে কেন্দ্রীয় সরকার

0
36
PM MITRA

খাস খবর ডেস্ক: Make in India উদ্যোগের অংশ হিসাবে কেন্দ্রীয় সরকার দেশে সাতটি মেগা টেক্সটাইল পার্ক স্থাপনের পরিকল্পনা ঘোষণা করেছে। পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়ন এন্ড অ্যাপারেল (PM MITRA) স্কিমের অধীনে ৭টি রাজ্যে এই ৭ মেগা টেক্সটাইল পার্ক স্থাপন করা হবে। যথাক্রমে তামিলনাড়ু, তেলেঙ্গানা, কর্ণাটক, মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে।

আরও পড়ুন: তিরঙ্গার চূড়ান্ত অবমাননা, জাতীয় পতাকা দিয়ে তরমুজ পরিষ্কার করার ভিডিও ভাইরাল

- Advertisement -

পিএম মিত্র (PM MITRA) প্রকল্পটি ২০২১ সালের অক্টোবরে চালু করা হয়েছিল। এর জন্য ব্যয় হয়েছিল ৪,৪৪৫ কোটি টাকা। এবং ২০২৩-২৪ সালের বাজেটে এই প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ইতিপূর্বে গত ১৭ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিক টুইট করে এই টেক্সটাইল পার্ক সম্পর্কে বিশদে জানান।

 

প্রধানমন্ত্রী লেখেন, “পিএম মিত্র (PM MITRA) মেগা টেক্সটাইল পার্কগুলি টেক্সটাইল সেক্টরের জন্য অত্যাধুনিক পরিকাঠামো সরবরাহ করবে। এতে কোটি কোটি বিনিয়োগ হবে। এবং লক্ষ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে৷ এটি ‘Make in India’ এবং ‘Make for the World’ -এর একটি দুর্দান্ত উদাহরণ হতে চলেছে।”

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, সরকার প্রায় ২০ লক্ষ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য নিয়ে পার্কগুলিতে প্রায় ৭০,০০০ কোটি টাকা বিনিয়োগ করার কথা ভাবছে৷ তিনি বলেন, “দেশে বস্ত্রশিল্প অসংগঠিত হয়ে রয়েছে। এই বর্ধিত অপচয় এবং লজিস্টিক খরচ দেশের টেক্সটাইল সেক্টরের প্রতিযোগিতাকে প্রভাবিত করেছে। এই ক্লাস্টার-ভিত্তিক পদ্ধতি, প্রধানমন্ত্রীর একটি দৃষ্টিভঙ্গি, সেক্টরের বেশ কয়েকটি সমস্যার সমাধান করবে।”