‘১০ সপ্তাহ, ১০টায়, দশ মিনিট’, ডেঙ্গু প্রতিরোধে অভিনব কর্মসূচি কেজরিওয়াল সরকারের

0
24

খাস খবর ডেস্ক : একে করোনায় রক্ষে নেই, ডেঙ্গু দোসর। করোনার বিরুদ্ধে সতর্কতা বৃদ্ধির পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধেও এবার অভিনব উদ্যোগ নিল দিল্লি সরকার। ‘১০ সপ্তাহ, ১০ টায় ১০ মিনিট’ নামক এক অভিনব কর্মসূচি নিল তারা।

কী এই কর্মসূচি?
দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, করোনার পাশাপাশি ডেঙ্গু মোকাবিলাতেও প্রস্তুত সরকার৷ তিনি বলেন, ‘গতবছরের মতোই এবছরেও আমরা ডেঙ্গুবিরোধী প্রচার শুরু করেছি। ১০ সপ্তাহ, ১০টায় ১০ দিন নামক কর্মসূচিও শুরু করেছি আমরা। এর মাধ্যমে ডেঙ্গুর প্রকোপ কমবে বলে আশা করা যায়।’ এরপরই সত্যেন্দর মানুষের কাছে আবেদন করেন, প্রতি রবিবার যেন সবাই রাত দশটায় মাত্র ১০ মিনিট ধরে বাড়ির আশেপাশে জমে থাকা জল সরিয়ে দেন। এমনটা যদি টানা দশ সপ্তাহ ধরে করা যায়, তাহলেই ডেঙ্গুর প্রকোপ থেকে মুক্তি পাওয়া যাবে।

আরও পড়ুন, জন্মদিনে মন্দিরে গিয়েছিল দলিত শিশু, ২৫ হাজার টাকা জরিমানা চাইল গ্রামবাসীরা

স্বাস্থ্যমন্ত্রী জানান, গত বছর সেপ্টেম্বরে ১৮৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। এবছর যে সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৮৭ তে। সরকারি অফিসে জমা জলে লার্ভা জন্মাতে পারে৷ সেই প্রসঙ্গে তিনি বলেন, কোনও সরকারি দফতরে মশার লার্ভা দেখতে পাওয়া গেলেই জরিমানা করা হবে তাদের। সমস্ত দফতরের প্রধানকে উনি অতিরিক্ত সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন৷

আরও পড়ুন, আন্তর্জাতিক স্বীকৃতি প্রয়োজন, রাষ্ট্রসঙ্ঘে বক্তব্য রাখতে চেয়ে চিঠি তালিবানের

গত দেড় বছর ধরে করোনার বিরুদ্ধে লড়ছে গোটাদেশ তথা বিশ্ব। তবে এখনও সম্পূর্ণরূপে বিপদ কাটেনি। ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে তৃতীয় ঢেউ। তবে এর মধ্যেই ডেঙ্গুকেও অবহেলা করা যায় না। সচেতনতা না থাকলে বহু প্রাণ কাড়তে পারে ডেঙ্গুজ্বর।