“১০ লক্ষ চাকরি, ২০ লক্ষ কর্মসংস্থান” হবে রাজ্যে, স্বাধীনতা দিবসে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

0
49
Nitish Kumar

পাটনা: বিজেপির সঙ্গ ছাড়ার পরেই এবার স্বমহিমায় ফিরেছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। নজর দিয়েছেন রাজ্যের যুবকদের কর্মসংস্থানের দিকে। রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদবের কথাকে প্রাধান্য দিয়েই এবার মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন বিহারে কর্মসংস্থানের সুযোগগুলি শেষ পর্যন্ত দ্বিগুণ হতে পারে।

নীতিশ কুমার বিহারের যুবকদের ১০ লক্ষ চাকরি প্রদানের ক্ষেত্রে তাঁর উপ-মুখ্যমন্ত্রী র উচ্চাভিলাষী প্রতিশ্রুতিকে সমর্থন করেছেন। পাটনার গান্ধী ময়দানে স্বাধীনতা দিবস উদযাপনের একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় জেডিইউ প্রধান বলেছেন, রাষ্ট্রীয় জনতা দল এবং জনতা দল (ইউনাইটেড) জোট সরকারের কাছে অন্তত ১০ লক্ষ ‘চাকরি’ এবং অতিরিক্ত ১০ লক্ষ ‘কর্মসংস্থান’ দেওয়ার একটি ধারণা রয়েছে। থাকবে বিভিন্ন সেক্টরে কাজের সুযোগও। মুখ্যমন্ত্রী বলেছেন রাজ্য সরকার এই কাজ বাস্তবায়িত করার জন্য কঠোর পরিশ্রম করবে।

- Advertisement -

মুখ্যমন্ত্রী আরও বলেছেন, “আমরা রাজ্যের শিশুদের জন্য চাকরি এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে এতটাই করব যে সরকারী এবং বাইরে উভয় ক্ষেত্রেই যদি আমরা সফল হই তবে আমরা সংখ্যাটিকে ২০ লাখে নিয়ে যেতে চাই।” জানিয়ে রাখা ভাল, উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব তাঁর ১০ লক্ষ চাকরির নির্বাচনী প্রতিশ্রুতিতে বারবার কোণঠাসা হয়ে পড়ে ছিলেন যা তিনি ২০২০ সালের বিধানসভা নির্বাচনে বিরোধী দলে থাকাকালীন দিয়েছিলেন। তবে সেই প্রতিসশ্রুতি এবার বাস্তবাতিত হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। তরুণ আরজেডি নেতা এর আগে জোর দিয়ে বলেছিলেন যে, তাঁর চাকরির প্রতিশ্রুতিতে মুখ্যমন্ত্রীর অনুমোদন রয়েছে। তেজস্বী যাদব এদিন বলেছেন, মুখ্যমন্ত্রীর করা এই “ব্যাপক ঘোষণা” হল “আসল ইস্যু” যা মিডিয়ার ফোকাস করা উচিত এবং এটি বাস্তবায়নের জন্য দুই দল একসঙ্গে কাজ করবে।