চাল রপ্তানিতে ২০% কর ধার্য করল সরকার, বন্ধ ভাঙা চাল রপ্তানি

0
56
Rice

নয়াদিল্লি: দ্রব্যমূল্য বৃদ্ধির জেরে নাজেহাল দেশের সাধারণ মানুষ। এবার হয়ত এই আগুনেই ঘি পড়তে চলেছে। বৃহস্পতিবার ভাঙা চালের (Rice) রপ্তানি বন্ধ করে দিল ভারত সরকার। সেইসঙ্গে অন্যান্য চালের রপ্তানির ওপর ধার্য করা হল ২০ শতাংশ কর। বৃষ্টির অভাবে এমনিতেই মাথায় হাত পড়েছে পশ্চিমবঙ্গ সহ বিহার, উত্তরপ্রদেশের ধানচাষিদের।

অন্যদিকে, কর বাড়ায় ভারত থেকে চাল কিনতে ক্রেতারা পিছপা হবেন বলে মনে করা হচ্ছে। পাশাপাশি অন্য দুই চাল রপ্তানিকারক দেশ ভিয়েতনাম এবং থাইল্যান্ড চালের দাম এবং রপ্তানি বাড়ানোয় বেশ বেগ পাচ্ছে। সুতরাং, ক্রেতারা ভারতের পরিবর্তে এই দুই দেশ থেকেই চাল কিনবে বলে আশঙ্ক প্রকাশ করছে অভিজ্ঞ মহল।

- Advertisement -

উল্লেখ্য, ভারত প্রায় ১৫০ টি দেশে চাল রপ্তানি রপ্তানি করে। কিন্তু কর বৃদ্ধির জেরে রপ্তানিতে ব্যপক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। সরকারি সূত্রে খবর, ৯ সেপ্টেম্বর থেকেই চাল রপ্তানির ক্ষেত্রে নয়া নিয়ম চালু হয়ে যাবে। সর্বভারতীয় চাল রপ্তানিকারক সংস্থার অধ্যক্ষ বি ভি কৃষ্ণ রাও বলেন, ” নতুন কর নিয়মের ফলে ভারতের সাদা এবং ব্রাউন রাইসের রপ্তানিতে ব্যপক প্রভাব পড়বে। বিশ্বের অন্যান্য চাল রপ্তানিকারক দেশের থেকে পিছিয়ে পড়বে ভারত এবং ক্রেতারা থাইল্যান্ড এবং ভিয়েতনামের কাছ থেকে চাল কেনা শুরু করে দেবে”।

বলা বাহুল্য, বিশ্বে প্রায় ৪০ শতাংশ চাল ভারত রপ্তানি করে থাকে। এই প্রতিযোগিতায় পাকিস্তান সহ থাইল্যান্ড, ভিয়েতনাম, মায়ানমার ভারতের প্রতিদ্বন্দ্বী। এই চাল (Rice) রপ্তানি বন্ধ হয়ে গেলে বৈদেশিক মুদ্রার আমদানি ক্ষতিগ্রস্ত হবে। যার সরাসরি প্রভাব পড়বে ভারতের অর্থনীতির ওপর। ২০২১ সালে প্রায় ২১.৫ কোটি টন চাল রপ্তানি করেছে ভারত।