বাংলা সাহিত্যের গর্বের দিন, ছোট গল্পের O. Henry পুরস্কারে ভূষিত অমর মিত্র

0
203

খাস খবর ডেস্ক: বাংলা সাহিত্য তথা বাংলা ভাষার আরও এক গৌরবোজ্জ্বল অধ্যায় রচিত হল সম্প্রতি। ছোটগল্পের রাজা ছিলেন ও হেনরি। তাই তাঁর সম্মানে বিশ্বের বাছা বাছা ছোটগল্পকারদের দেওয়া হয় O. Henry পুরস্কার। এবারে সেই পুরস্কারে ভূষিত হলেন বাঙালি সাহিত্যিক অমর মিত্র।

আরও পড়ুন: বুচার ঘটনায় রাশিয়ার ওপর আসতে চলেছে আরও বড় নিষেধাজ্ঞা, চাপে ভারত-ও

- Advertisement -

লেখকের “গাঁওবুড়ো” সম্মান পেল বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ছোটগল্পের। যা তিনি লিখেছিলেন অত্যন্ত অল্প বয়সে ১৯৭৭ সালে। এরপর গত বছর এই গল্পটির ইংরেজি অনুবাদ প্রকাশিত হয় আমেরিকার সাহিত্য পত্রিকা ‘The Common’ -এ। অনুবাদটি করেন সাহিত্যিক অনীশ গুপ্ত। তবে অনুদিত সংস্করণে গল্পটির নাম পরিবর্তিত হয়ে হয়, “The Oldman of Kusumpur”।

এরপরই গল্পটি মনোনীত হয় ছোটগল্পের অন্যতম শ্রেষ্ঠ পুরস্কারের জন্য। উল্লেখ্য, ১০০ বছরেরও বেশি সময় ধরে ও হেনরির নামাঙ্কিত এই পুরস্কারটি দেওয়া হচ্ছে। ছোট ফিকশন গল্প এবং তার অনুবাদের জন্য এই পুরস্কারটি প্রদান করা হয়। প্রথমদিকে তো আমেরিকার বাইরের কোনও সাহিত্যিককে দেওয়াই হত না এ পুরস্কার।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

ধীরে ধীরে পাল্টেছে চিত্রপট। এই পুরস্কারের প্রাপক তালিকায় রয়েছে সল বেলো, অ্যালিস মুনরো, উইলিয়াম ফকনার, ফ্রেডেরিক টুটেন, স্টিফেন কিং ইত্যাদি একের পর এক ভারী নাম। যাঁদের অনেকেই নোবেলজয়ী। আজ থেকে সেই তালিকায় বাঙালি সাহিত্যিক অমর মিত্রের-ও নাম। বিশ্ব মানচিত্রে আরও উজ্জ্বল হল বাংলা তথা ভারতবর্ষের নাম।