শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে এই নিয়মগুলি মানলে

0
590

শীত-গ্রীষ্ম-বর্ষা ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু সময়ের অভাবে যত্ন নেওয়া হ্য় না অনেকেরই। ফলে ক্ষতি হয় ত্বকের। আর যদি তা হয় শীতকাল তাহলে তো কথাই নেই। শীতকাল মানেই শুস্ক ত্বক। আর শীত শেষে শুষ্ক ত্বকের সমস্যা আরও বেড়ে যায়। শুধুমাত্র কিছু নিয়ম মেনে রোজ সকাল এবং রাত্রি দুবেলা ৫ মিনিট ত্বকের যত্ন নিলে সুস্থ এবং সুন্দর থাকবে আপনার ত্বক।

ত্বক পরিচর্যার নিয়ম

ফেস ওয়াশ
সকালে এবং রাত্রে দুবেলা ত্বককে পরিষ্কার করে নিন যেকোনো সালফেট এবং প্যারাবিনহীন ফেস ওয়াশ দিয়ে। ফেস ওয়াশ আপনার ত্বককে বাইরের ধুলো নোংরা থেকে পরিষ্কার করবে এবং আপনার ত্বক ফ্রেশ হয়ে উঠবে। তবে খুব বেশি ফেস ওয়াস করবেন না।

টোনার
ফেস ওয়াশের পরেই ব্যবহার করুন টোনার। ফেস ওয়াস করলে আপনার ত্বকের রোমকূপগুলি খুলে যায় এবং টোনার ব্যবহারে সেইগুলি বন্ধ হয়ে যায়। ত্বককে অনেকবেশি ফ্রেশ করে তোলে।

সিরাম
পরিবেশ থেকে নিজের ত্বককে রক্ষা করার জন্য সিরাম মাস্ট। ক্ষতিকর রেডিয়াল থেকে রক্ষা করতে ব্যবহার করুন সিরাম।

মশ্চারাইজার
ক্রিম আপনার ত্বককে মশ্চারাইজ করতে সাহায্য করে। শুষ্ক ত্বকের জন্য এটি অতন্ত্য গুরুত্বপূর্ণ। ত্বককে হাইড্রেটেড রাখতে মশ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। ভিটামিন বি এবং গ্লিসারিন যুক্ত মশ্চারাইজ ব্যবহার করুন।

সানস্ক্রিম
রোদের প্রখর তাপ থেকে নিজের ত্বককে ভাল রাখতে সবসময় ব্যবহার করুন সানস্ক্রিম। ইউভিএ এবং ইউভিবি যুক্ত সানস্ক্রিম ব্যবহার করলে ক্ষতি কম হবে ত্বকের।

স্ক্রাবার
সপ্তাহে অত্যন্ত একবার স্ক্রাবার ব্যবহার করুন। স্ক্রাবার আপনার ত্বকের ডেড সেলগুলিকে পরিষ্কার করে ত্বককে সুস্থ করে তোলে।

ফেস মাস্ক
সপ্তাহে একদিন অথবা দুদিন মশ্চারাইজ যুক্ত মাস্ক ব্যবহার করুন। ত্বককে কোমল এবং উজ্জ্বল করতে সাহায্য করবে ফেস মাস্ক।

এইগুলি ছাড়াও সঠিক খাবার খাওয়া এবং অনেক পরিমানে জল পান করলে আপনার ত্বক সুস্থ থাকবে সবসময়।