ফাটা গোড়ালির সমস্যা দূর করতে ব্যবহার করুন এই ঘরোয়া প্রতিকার গুলি

0
60

খাস ডেস্ক: এখন শীতের মরশুম। আর এই মরশুমে আমাদের ত্বক শুষ্ক হতে থাকে। মুখের পাশাপাশি গা, হাত-পায়ে টান ধরে। ত্বক ফাটতে থাকে। ত্বকের পাশাপাশি পায়ের গোড়ালিও শোচনীয় হয়ে পড়ে। অনেকের আবার গোড়ালির অবস্থা এতটাই খারাপ হয় যে, তাঁদের গোড়ালি থেকে রক্ত বের হয়।

এছাড়াও চুলকানি, লালভাব ও ত্বক থেকে মোটা চামড়া উঠতে থাকে। এই সব সমস্যার জেরেই অনেকেই হাঁটতে পারেন না। ছোট থেকে বড় শীতকালে সকলেরই এই ফাটা গোড়ালির সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। নানান রকমের দামি ক্রিম ব্যবহার করেও কোনও ভালো ফল পাওয়া যায় না। কিন্তু এবার খুব সহজেই ফাটা গোড়ালি ঠিক হয়ে যাবে। কিভাবে? ঘরোয়া প্রতিকার গুলির মাধ্যমেই। জেনে নিন…

- Advertisement -

সারাদিনের সমস্ত খবরের আপডেট পেতে ডাউনলোড করুন খাস খবর অ্যান্ড্রয়েড অ্যাপ: https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

১, হিং: হিং রান্নায় ব্যবহৃত একটি মসলা। শুধু তাই নয় এই হিং এর সাহায্যে অনেক রকমের ওষুধও তৈরি করা যায়। আর সেই হিং ব্যবহার করেই ফাটা গোড়ালি সারাতে পারেন আপনি। তার জন্য বেশি করতে লাগবে না আপনাকে। শুধু মাত্র হিং-এর মধ্যে সামান্য জল মিশিয়ে ফাটা গোড়ালিতে লাগান। রাতে ঘুমানোর আগে হিং-র পেস্ট তৈরি করে গোড়ালিতে লাগান। বেশ কয়েক দিন ব্যবহার করেই সেটি ঠিক হয়ে যায়।

২, নারকেল তেল: ত্বক ও চুলের পাশাপাশি নারকেল তেল স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যায় কাজে লাগে। শুধু তাই নয়, নারকেল তেল ত্বক উজ্জ্বল করে। আর আপনি যদি ফাটা গোড়ালি সারাতেও নারকেল তেল ব্যবহার করেন, তাহলে খুব সহজেই ফল পাবেন। নারকেল তেলের সঙ্গে মোম মিশিয়ে লাগালে ফাটা গোড়ালিতে লাগান। গোড়ালির ক্ষতের ব্যথায়ও আরাম দেবে এই তেল।

৩, অলিভ অয়েল: অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। অলিভ অয়েল ভিটামিন, মিনারেল এবং প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। যার ফলে এই তেল আপনার ত্বক এবং চুলের জন্য ভীষণ উপকারী। তবে নারকেল তেলের পাশাপাশি আপনি এই তেল গোড়ালি সারাতেও ব্যবহার করতে পারেন। যার জন্য প্রথমে ফাটা গোড়ালি সারাতে গরম জল দিয়ে পা ধুয়ে নিন। এরপর ভালো মত সারা পায়ে অলিভ অয়েল লাগিয়ে মালিশ করুন।