চুলকে সুন্দর ও মজবুত করতে ব্যবহার করুন এই অয়েল, জেনে নিন উপকারিতা

0
25

খাসখবর ডেস্ক: গরমের মরশুম শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই ত্বকে টান পড়ছে, চুল শুষ্ক হয়ে উঠেছে। আর এই সময় নিজেরে চুল ও ত্বকের ঠিক যত্ন নিতে পারছেন না অনেকেই। অফিস-বাড়ি করে সময় হয়ে উঠছে না অনেকেরই। তবে খুব সহজ উপায় ও কম সময়ে আপনি আপনার চুল ও ত্বকের যত্ন নিতে পারবেন। কিভাবে? ক্যাস্টর অয়েল ব্যবহার করে।

আমরা এর আগে নারকেল তেল, অলিভ অয়েলের মত তেলগুলি ত্বক ও চুলের জন্য ব্যবহার করে এসেছি। তবে এবার এই তেল গুলি ছাড়াও এমন কিছু তেল রয়েছে যা একই ভাবে প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ এবং ত্বক ও চুলের ক্ষেত্রে সহায়ক। তার মধ্যে সবচেয়ে প্রথমে ক্যাস্টর অয়েল।

আরও পড়ুন-বার্ধক্যের লক্ষণ থেকে ওজন নিয়ন্ত্রণ, সমস্যা সমাধান মিলবে এই সবজিতেই

১, ক্যাস্টর অয়েল চুলে ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে থাকে। এটি মাথার স্ক্যাল্পে ও চুলের গভীরে ঢুকে আর্দ্রতা বজায় রাখে, যার ফলে চুল হয়ে ওঠে মসৃণ ও কোমল।

২, শীতকালে আমাদের ত্বকের পাশাপাশি চুল ও রুক্ষ শুষ্ক হয়ে ওঠে। এই রুক্ষতা দুর করতে নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে ব্যবহার করলেই রুক্ষতা দুর হবে।

৩, রুক্ষতার পাশাপাশি চুলের বৃদ্ধিতে সাহায্য করে ক্যাস্টর অয়েল। পাশাপাশি মাথার তালুতে রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সাহায্য করে। অন্যদিকে চুলের ফলিকলে কোনও ক্ষতি হলে তা মেরামত করে। এই কারণে দ্রুত বৃদ্ধি পায় আপনার চুল।

৪, চুলের কালো রঙকে ধরে রাখতে সক্ষম এই তেল। শুধু মাথার চুল নয়, ভুরুর লোম ও চোখের পল্লবের ক্ষেত্রেও একই ভাবে কার্যকর এই তেল।