কাতার যাচ্ছেন, বিশ্বকাপের পাশাপাশি চোখ রাখতে হবে এই জায়গাগুলিতেও

0
30

বিশ্বদীপ ব্যানার্জি: মাঝে মাত্র আর দুইদিন। রবিবার থেকে ফিফা বিশ্বকাপের ২২ তম আসর বসতে চলেছে কাতারে। বিশ্বকাপ উপলক্ষ্যে কাতারে যাবেন অনেকেই। হয়ত আপনিও যাচ্ছেন। কিংবা চলে গিয়েছেন। যদি যান, শুধুই কী বিশ্বকাপ দেখবেন? এক দেশ থেকে অন্য দেশে যাচ্ছেন, সেখানকার দ্রষ্টব্যগুলিও তো একটু ঘুরে দেখতে হয় নাকি। তাছাড়া রোজ ম্যাচ দেখাও সম্ভব নয়। পকেট ফাঁক হয়ে যাবে তো। সুতরাং কাতারে যদি যান-ই। আপনাকে ঢুঁ দিতেই হবে কয়েকটি জায়গায়। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক।

আরও পড়ুন: হুবহু এক দৃশ্য, কাতার বিশ্বকাপে অঙ্ক মেলানোর আশায় নেইমারের ব্রাজিল

- Advertisement -

(১) দোহা করনিছে: দোহা উপসাগরকে ঘিরে প্রায় ৭ কিমি জুড়ে শহরাঞ্চল। সমুদ্রের তীরে কাতারের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান। ছুটির দিনে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে।

(২) জাতীয় মিউজিয়াম: সম্প্রতি উদ্বোধন হয়েছে। দেশের দ্বিতীয় বৃহত্তম জাদুঘর। এই স্থানে কাতারের অতীত, বর্তমান এমনকি ভবিষ্যতের-ও সম্ভাব্য চিত্র তুলে ধরা হয়েছে। নাগরিকদের জন্য প্রবেশমূল্য না থাকলেও আপনাকে ২৪৬ দিরহাম খরচ করতে হবে।

(৩) দ্য পার্ল কাতার: প্রায় ৪ বর্গকিলোমিটার এলাকাজুড়ে কৃত্রিম দ্বীপ। খোলা ঝিনুকের মাঝে মুক্তোর মত দেখতে। এখানে বিলাসবহুল ইয়টে ঘুরে বেড়ানোর সুযোগ রয়েছে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

(৪) মাহতাফ আরব মিউজিয়াম অব মডার্ন আর্ট: এই জাদুঘর দোহা’র সংস্কৃতির এক গুরুত্বপূর্ণ অংশ। এখানে আরবের বিভিন্ন শিল্পীদের চিত্র রয়েছে। এবং সর্বদাই প্রর্দশনী চলতে থাকে।