এই কাজগুলি না করলে কলকাতা দর্শন অসম্পূর্ণ থেকে যায়…

0
32
Kolkata

খাস ডেস্ক: কলকাতা(Kolkata) আমাদের তিলোত্তমা। যারা ভ্রমণপিপাসু একমাত্র তারাই বলতে পারবে কেবল এই শহরেই কত দেখা না দেখা জায়গা রয়েছে। আপনি যদি কলকাতায় ( Kolkata) থাকেন এবং ঘুরতে ভালোবাসেন, একবার নিজের শহর কলকাতা ঘুরে দেখুন। অনেকেই আবার বাইরে থেকে আসেন। তবে এই কাজগুলি না করলে কিংবা এই জায়গাগুলিতে না গেলে আপনার ‘মহানগরী দর্শন’ কার্যত অসম্পূর্ণ থেকে যেতে পারে।

পার্ক স্ট্রীট: কলকাতার ( Kolkata) মধ্যে সাহেবপাড়া হিসেবে পরিচিত পার্ক স্ট্রীট। এশিয়াটিক সোসাইটি থেকে শুরু হয়ে ভিতরের রাস্তা ধরে হাঁটতে থাকলে একাধিক বিখ্যাত রেস্তোরাঁ, বইয়ের দোকান, ছবির দোকান চোখে পড়ে। এখানে এলে সন্ধান পাবেন অন্য এক কলকাতার। বইপ্রেমীরা পার্কস্ট্রীটে এলে অনেকে পুরনো বইয়ের দোকান পাবে।

সারাদিনের সমস্ত খবরের আপডেট পেতে ডাউনলোড করুন খাস খবর অ্যান্ড্রয়েড অ্যাপ: https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

কলেজ স্ট্রীট: কলকাতার মধ্যে অন্যতম বিখ্যাত জায়গা কলেজ স্ট্রীট যা বইপাড়া হিসেবে সুপরিচিত। বাংলা থেকে শুরু করে হিন্দি, ইংরেজি, উর্দু সহ নানা ভাষার বইয়ের সম্ভার এখানে। স্কুল-কলেজ-ইউনিভার্সিটি থেকে শুরু করে গল্প-সাহিত্য-উপন্যাস নানা ধরনের বই এখানে পাওয়া যায়। বইপ্রেমীদের ভীষণই পছন্দের একটি জায়গা। প্রতিদিন শয়ে শয়ে মানুষের সমাগম হয় বইপাড়ায়। কলকাতা ভ্রমণে আসলে কলেজ স্ট্রীট আসার কথা ভুলবেন না।

ইন্ডিয়ান কফি হাউজ: কলেজস্ট্রীটের অন্যতম মূল আকর্ষণ ইন্ডিয়ান কফি হাউজ যা একসময়ে এ্যালবার্ট হল নামেও পরিচিত ছিল। মান্না দে’র সেই বিখ্যাত গান, ‘কফি হাউজের সেই আড্ডাটা আর নেই’- শহরের নিত্যদিনের ব্যস্ততায় গানের প্রতিটি শব্দ সত্যি মনে হলেও কলকাতার প্রাচীনতম ঐতিহ্য এই কফি হাউজে এলে হারিয়ে যাওয়া আড্ডার কিছুটা ফেরত পেতে পারেন। সময়ের সাথে সাথে পরিবেশ অনেকটাই বদলেছে তবে কলকাতার ঐতিহ্য এখনও বহন করার চেষ্টা করে চলেছে কফি হাউজ। কলেজ স্ট্রীটে এলে এখানে একবার ঢু মেরে আসাই যায়।

অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন খাস খবর অ্যাপ:https://apps.apple.com/us/app/khas-khobor/id1611881040

ভিক্টোরিয়া মেমোরিয়াল: ব্রিটিশ সাম্রাজ্যের অন্যতম নিদর্শন ভিক্টোরিয়া মেমোরিয়াল কলকাতার কেন্দ্রস্থলে অবস্থিত। এটি একটি স্মৃতিসৌধ। পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই জায়গাটি। দিনের একটা বেলা এখানে কাটানোই যায়। এখানে রয়েছে বিশাল সবুজের বাগান। এছাড়া ভিক্টোরিয়ার ভিতরে অনেক স্থাপত্যের দর্শন করা যাবে। রয়েছে জলাশয়, বিকেলের পড়ন্ত রোদে জলাশয়ের ধারে কিছুটা সময় কাটাতে পারেন। সন্ধ্যাবেলায় লাইট অ্যান্ড সাউন্ড অনুষ্ঠান এখানকার মূল আকর্ষণ।

নিউ মার্কেটে কেনাকাটা: কলকাতার অন্যতম স্ট্রীট মার্কেট হিসেবে পরিচিত নিউ মার্কেট যাকে শহরের ল্যান্ড মার্ক বললেও ভুল হবে না। এখানকার ফুটপাথের বাজার ঘুরে বিভিন্ন ট্রেন্ডের ব্যাগ, জামাকাপড়, জুতো, জুয়েলারির বিপুল সম্ভার রয়েছে। এখানে আসলে দরদাম বা বারগেনিংয়ের প্রতিভা থাকা চাই। নিউ মার্কেটে বিভিন্ন ধরনের সুস্বাদু খাবারও পাওয়া যায়।

ফলো করুন খাস খবরের টুইটার হ্যান্ডেল: https://twitter.com/khaskhobor2020?t=SDfE6znIliWaQcxM1_KByQ&s=08

ট্রামে চড়ে কলকাতা দর্শন: কলকাতার ঐতিহ্য ধরে রাখার অন্যতম কৃতিত্ব রয়েছে ট্রামের। ব্রিটিশ আমল থেকেই শহরের রাস্তায় ট্রাম চলাচল শুরু হয়েছে যা এখনও দেখা যায়। কলকাতাকে অন্যভাবে জানতে হলে ট্রামে চড়তেই হবে। বরফি, কাহানী, পরিণীতার মত বলিউড মুভিতে রয়েছী কলকাতার ট্রামের দৃশ্য।

প্রিন্সেপ ঘাটে নৌকো ভ্রমণ: গঙ্গার বুকে গড়ে ওঠা ঐতিহাসিক নিদর্শন প্রিন্সেপ ঘাট। প্রিন্সেপ ঘাটে সারি সারি সাজানো থাকে নৌকো। সারাদিনের ক্লান্তি দূর করে মনোরম পরিবেশ উপভোগ করতে নৌকো চড়ে একবার গঙ্গা ঘুরে আসতে পারেন।