ট্রেনের ভিতরে বসেই যাত্রীদের স্বর্গীয় দৃশ্য উপভোগ করার সুযোগ দিচ্ছে ভারতীয় রেল, কীভাবে হবে বুকিং

0
92

খাস ডেস্ক: ভিস্টাডম কোচের উত্থান ভারতীয় রেলে এক নতুন যুগের সূচনা করেছে। এবার এক নয়া অবতারে হাজির এটি। উন্নতমানের সিট থেকে শুরু করে মাথার উপর আয়না এবং ওয়াই-ফাইয়ের সঙ্গে ট্রেনের ভিতর বসেই স্বর্গীয় দৃশ্য উপভোগ করার পর সুযোগ এই ভিস্টাডম কোচে যাত্রীরা আগে কখনও পায়নি।

বর্তমানে পুনে-মুম্বই-পুনে প্রগতি এক্সপ্রেস, মুম্বই-মাডগাঁও জন শতাব্দী এক্সপ্রেস,ভোপাল-জবলপুর জন শতাব্দী এক্সপ্রেস, আহমেদাবাদ-কেভারিয়া এক্সপ্রেস সহ সমগ্র ভারতে মোট ৩৩ জোড়া ভিস্টাডম কোচ ট্রেনের সঙ্গে যুক্ত রয়েছে। জেনে নিন, ভিস্টাডম কোচের বিলাসবহুল সুবিধাগুলি ব্যবহার করতে কীভাবে ট্রেনের বুকিং করতে হবে।

- Advertisement -

আরও পড়ুন: টিকিট ব্ল্যাক রোধে বিশেষ ব্যবস্থা, মোতায়েন থাকবে প্রায় ২০০০ পুলিশ কর্মী

প্রথমে IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইট www.irctc.co.in-এ গিয়ে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

ট্রেন যাত্রার বিবরণ যেমন- কোন জায়গা থেকে কোন জায়গায় যাত্রী যাবেন, তারিখ, ক্যাটাগরি ওয়েবসাইটে দিতে হবে।

ভিস্টাডম কোচের সুবিধাগুলি পেতে হলে ‘ক্লাস’ বা শ্রেণী নির্বাচনের সময় কেবল এসি চেয়ার কার বা এক্সিকিউটিভ চেয়ার কার বুক করতে হবে এবং বাকি ক্লাস গুলি থেকে টিক সরিয়ে দিতে হবে। এরপরই টিকিটের মূল্য দেখতে পারবেন যাত্রীরা। ‘বুক নাও’ অপশনে ক্লিক করলেই টিকিট বুক হয়ে যাবে।

ভারতীয় রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, ভিস্টাডম কোচের বেস ভাড়া শতাব্দী এক্সপ্রেস ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসের বেস ভাড়ার ১.১ গুণ। তবে রিজার্ভেশন ফি, সুপারফাস্ট চার্জ, জিএসটি সহ অন্যান্য মূল্য আলাদাভাবে কেটে নেওয়া হবে। ভিস্টাডম কোচের ক্ষেত্রে মূল্যে কোনও ছাড় নেই। সকল যাত্রীদের সম্পূর্ণ ভাড়া দিতে হবে। টিকিটের ক্যানসেলেশন নিয়মাবলী ভিস্টাডম কোচ এবং এক্সিকিউটিভ ক্লাসের জন্য প্রযোজ্য।