অল্প খরচে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে চান, ছুটি কাটিয়ে আসুন এই ৫ জায়গায়

0
724

খাস ডেস্ক: কোনও এক মনোরম পরিবেশে পরিবার অথবা প্রিয়জনের সঙ্গে ছুটি কাটাতে পছন্দ করবেন না এমন মানুষ কজন আছে। ঘুরতে যেতে চাইলেও বাধা হয়ে দাঁড়ায় খরচ এবং সময়। আবার সময় পেলেও খরচের চিন্তা শেষ হয় না। তবে দেশের মধ্যেই এমন কয়েকটি ভ্রমণস্থান রয়েছে যেখানে কম খরচে ঘুরে আসা যায়। পাশাপাশি, এই জায়গাগুলি প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার অন্যতম ঠিকানা।

আরও পড়ুন: সন্ধ্যাবেলায় চায়ের আসর জমাতে আজই বাড়িতে বানিয়ে ফেলুন চিকেনের এই রেসিপি…

কানাতল: উত্তরাখণ্ডের তেহরি জেলায় রাজ্যে চাম্বা ও মুসৌরির পথে অবস্থিত একটি ছোট গ্রাম কানাতল মূলত একটি হিল স্টেশন। কানাতলে চাম্বা পর্যটন, মুসৌরি, নিউ তেহরি, ধানৌলতির মত বেশ কয়েকটি দর্শনীয় স্থান রয়েছে। খুব

ঋষিকেশ: উত্তরাখণ্ডের আরও একটি বিখ্যাত পর্যটন কেন্দ্র ঋষিকেশ। দেরাদুন থেকে ৪৩ কিমি এবং হরিদ্বার থেকে ২৪ কিমি দূরে অবস্থিত এই শহর হিমালয় পর্বত মালাকে পিছনে ফেলেছে। ঋষিকেশে মন্দির, ঋষিদের আশ্রম, যোগ কেন্দ্র, ত্রিবেণী সঙ্গম বেশ জনপ্রিয়। এছাড়া, বাঞ্জি, জাম্পিং, রিভার র‍্যাফটিং, ক্যাম্পিংয়ের মত অ্যাডভেঞ্চার উপভোগ করার ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: উদ্ধার আগ্নেয়াস্ত্রসহ দুই রাউন্ড গুলি, গ্রেফতার ২ দুষ্কৃতী

আউলি: উত্তরাখণ্ডের উত্তরাঞ্চলে অবস্থিত আউলি একটি বিখ্যাত হিল স্টেশন। এখানকার প্রধান আকর্ষণ স্কিইং। পাহাড়ের সমাবেশ আউলিকে স্কিইংয়ের স্বর্গে পরিণত করেছে। এছাড়া, দর্শনীয় স্থান হিসেবে রয়েছে আউলির ত্রিশূল চূড়া, চেনাব লেক, নন্দা দেবী চূড়া, জোশিমঠের মত অসাধারণ জায়গা।

জয়সালমীর: রাজস্থানে অবস্থিত জয়সালমীর ‘গোল্ডেন সিটি’ নামে বিখ্যাত। এই শহরের চারিদিক শুষ্ক থর মরুভূমি দ্বারা ঘেরা। এখানকার দূর্গ, হাভেলি এবং মন্দিরগুলিতে হলুদ বেলেপাথর প্রচুর পরিমাণে ব্যবহৃত হওয়ায় দূর থেকে হলুদ আলোর ঝলক দেখা যায়। জয়সালমীরের পাটওয়ান কি হাভেলি, বড় বাগ, গাদিসার ঝিল, প্রভৃতি উল্লেখযোগ্য ভ্রমণ স্থান। এছাড়া, এখানকার চামড়ার জুতোর দোকান, ক্ষুদ্র শিল্পের দোকানগুলি বেশ বিখ্যাত।

বায়ানাদ: দক্ষিণ ভারতে অবস্থিত কেরলের উত্তর-পূর্ব দিকে অবস্থিত একটি জেলা বায়ানাদ। ভৌগলিক অবস্থানের কারণে এটি একটি বিখ্যাত পর্যটন কেন্দ্র। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের চোখে শান্তির আবেশ দেয়। ক্লান্তি ও একঘেয়েমি কাটাতে ছুটি উপভোগ করতে হলে কেরলের এই জেলা একটি আদর্শ ভ্রমণ স্থান। দাবি করে বলা যায়, কম খরচে এমন মনোরম পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পর্যটনকেন্দ্র খুব কম পাওয়া যাবে।