দেশের মধ্যেই পেয়ে যাবেন আফ্রিকার জঙ্গলের নির্জনতা, প্ল্যান করুন আজই

0
16
100-crore-african-animal-safari at nagpur

খাস ডেস্ক: পাহাড় সমুদ্র ছাড়াও অনেকেই পছন্দ করেন জঙ্গলের রোমাঞ্চ। গভীর জঙ্গল সাফারির ও সেখানকার পশু পাখিদের আনাগোনা উপভোগ করতে চান অনেকেই। তবে খরচ সাপেক্ষ হয়ে ওঠে না বলেই অনেকে ইচ্ছা থাকলেও ভ্রমণ করতে পারেন না অনেকেই। তবে ফটোগ্রাফারদের কাছে জঙ্গল হল স্বপ্নের জায়গা। জঙ্গলের প্রাকৃতিক শোভা উপভোগ করতে আপনাকে আর সুদূর বিদেশ আফ্রিকাতে পাড়ি দিতে হবে না। এখন দেশের মধ্যেই পেয়ে যাবেন জঙ্গলের নির্জনতা।

আফ্রিকার জঙ্গলের রোমাঞ্চ এবার পেয়ে যাবেন মহারাষ্ট্রে। সম্প্রতি নাগপুরের (Nagpur) বালাসাহেব ঠাকরে গোরেওয়াদা আন্তর্জাতিক জুলজিক্যাল পার্কে ১০০ কোটি টাকার আফ্রিকান সাফারি প্রকল্প (African Safari project) ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। আফ্রিকা মহাদেশ থেকে বন্যপ্রাণী প্রদর্শনের জন্য দেশের প্রথম পরীক্ষা হবে। সেই কারণেই বালাসাহেব ঠাকরে গোরেওয়াদা আন্তর্জাতিক জুলজিক্যাল পার্কে একটি আফ্রিকান সাফারির প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মৈত্রী মিউজিয়ামের শিলান্যাস, শিলিগুড়ির বৈঠক, বঙ্গে ঠাসা কর্মসূচি শাহের

বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী এখানে আনার কথা হয়েছে। সেই অনুযায়ী একটি লিস্টও তৈরি করা হয়েছে। প্রায় ৬০ কোটি টাকার লেপার্ড সাফারির প্রকল্পও তালিকাভুক্ত হয়েছে। এছাড়াও ব্যাঘ্য প্রকল্প ও বণ্যপ্রাণী সংরক্ষণের জন্য পরিকল্পনা করছে ওই রাজ্যের সরকার। তাহলে আর দেরি না করে আজই আফ্রিকার জঙ্গলের সৌন্দর্য্য উপভোগ করতে প্ল্যান করে নিন।