গরমে বাড়বে ত্বকের সৌন্দর্য, ব্যবহার করুন আখের রস…

0
17

খাস ডেস্ক: যত দিন যাচ্ছে গরম ততই বাড়ছে। এখনই এত গরম পড়েছে যে মানুষ সকালের দিকে বেড়াতেই ভয় পাচ্ছে। আর করোনার দাপটের জেরে সারাক্ষণ মুখে মাস্ক পরে থাকতে রয়েছে। যার জন্য গরমে ঘাম জমে বিশ্রী অবস্থা হচ্ছে মুখচোখের। এই অবস্থা দিনের পর দিন চলতে থাকলে মুখে ব্রণ, ফুসকুড়ি, র‍্যাশের আশঙ্কা বেড়ে যায়। সেই কারণেই খুবই প্রয়োজন ত্বকের সতেজতা ও টানটান ভাব বজায় রাখা।

কিন্তু সারা দিনের ব্যস্ততার মধ্যেও কি ভাবে বজায় থাকবে এই সতেজ ও টানটান ভাব? এবার গরমে সৌন্দর্যের পাশাপাশি ত্বক থাকবে সতেজ ও টানটান। জেনে নিন কিভাবে… ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভরসা রাখুন আখের রসের ওপরের। আখের রসে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড স্কিন সেলের উত্‍পাদন বাড়ায়। যা ত্বকের ওপরে ব্রণের প্রকোপ কমতে শুরু করে। সেই সঙ্গে ব্রণের দাগ দূর হয়।

১, শুষ্ক ত্বকের জন্য আখের রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডাজল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক ময়েশ্চারাইজ হবে।

২, পাকা পেঁপে চটকে সামান্য আখের রস মিশিয়ে নিয়ে রোদে পোড়া ত্বকে ফেসপ্যাকটি লাগান। এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের অবাঞ্ছিত লোমও দূর করবে। এছাড়াও আখের রস ও কফির স্ক্রাব ব্যবহার করুন। চাইলে সামান্য কমলার রসও মেশাতে পারেন মিশ্রণে।