পুজোতে চুলের বিশেষ যত্ন নিতে মেনে চলুন এই ছোট টিপস গুলি…

0
40

খাস খবর ডেস্ক: প্রতিনিয়ত বিভিন্ন কারণে আমাদের ত্বক আর চুলে সমস্যা দেখা দিচ্ছে। দিন দিন যেই ভাবে দুষণ বাড়ছে তাতে খেয়াল না রাখলে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এখন সারাবছর খুশকি, চুল পড়া ,শুষ্ক চুল। আর এখন দুর্গাপুজোর সময় আমরা প্রতিদিন নিজেদের চুলের ওপর এক এক ধরনের স্ট্যাইল করেই থাকি। আর তার থেকেই সৃষ্টি হয় চুলের অনেক সমস্যা। তাই এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে আপনাদের জন্য রইল কিছু টিপস।

প্রসঙ্গত, সবার আগে জানতে হবে এই খুশকি কি? খুশকি ত্বকের বিশেষ একটি অবস্থাকে বুঝায়, যা মূলত মাথার খুলিতে বেশি দেখা যায়। এতে চর্মরেণু মাথার ত্বক থেকে আঁশের মত উঠে উঠে আসে, এবং ঝরে পড়ে। খুশকি আত্মসম্মানের এমনকি সামাজিক সমস্যাও তৈরী করতে পারে। এ অবস্থার আরও ভয়াবহ রূপ হলোসেবোরেইক ডারমাটাইটিস বা ত্বকের তৈলাক্ত ও চুলকানিপ্রবণ অবস্থা।

- Advertisement -

আরও পড়ুন-মহিলা প্রার্থীদের জন্য বড় ঘোষণা, মাধ্যমিক পাশেই আশাকর্মীতে নিয়োগ

প্রথমত, কখনই ভেজা চুল নিয়ে বাইরে যাবেন না। একইসঙ্গে অত্যাধিক স্টাইলিং টুল ব্যবহার করা এড়িয়ে চলুন। এতে চুলের শুষ্কতা বেড়ে যায়, যার ফলে বেশি পরিমাণে চুল ক্ষতিগ্রস্ত হয়। যদি সম্ভব হয় তাহলে বাইরে বেড়ানোর সময় নিজের মাথা ঢেকে রাখুন।

এছাড়াও চুলকে ময়েশ্চারাইজেশন করুন। আর যদি প্রতিদিনই চুলে তেল দিতে পারেন তো আরও ভালো। একইসঙ্গে শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করুন। এছাড়াও গরম জল দিয়ে চুল ধোবেন না। তাতে মাথার ত্বক আরও বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়।