মুড ভালো রাখার পাশাপাশি কমবে ওজনও, জানুন চকলেটের গুনাগুণ…

0
31

খাস ডেস্ক: এমন মানুষ খুব কম আছে যারা চকলেট খেতে ভালো বাসে না। মন ভালো থাকুক আর না থাকুক, কিংবা কাউকে গিফট দেওয়ার ব্যাপারই হোক না কেন, চকলেট সব ক্ষেত্রেই চলে। কিন্তু আবার অনেকেই মনে করেন, সুস্বাদুই হলেও চকলেট আসলে স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর। এর কারণে বাড়তে পারে ডায়াবেটিস ও ওজন।

যদিও এই ধারণাটিকে মিথ্যা প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। শুধু তাই নয় বিজ্ঞানীরা পাশাপাশি এটাও প্রমাণ করেছেন, ওজন কমানোর পাশাপাশি মুড ও ভালো রাখে চকলেট। এমনকি টানা ২ সপ্তাহ চকলেট খেলে মানসিক চাপ কম থাকে মানুষের। এছাড়াও এর একাধিক গুনাগুণ আছে। তাহলে আজই জেনে নিন চকলেটের গুনাগুণ…

আরও পড়ুন-বৃষ্টিতে ভিজে সর্দি-কাশিতে কষ্ট পাচ্ছেন, জেনে নিন প্রতিকারের উপায়…

১, চকলেট স্ট্রোকের ঝুঁকি কমায়। চকলেটে থাকা ফ্লেভোনয়েড নামক এন্টি অক্সিডেন্ট স্ট্রোকের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। অর্থাৎ আপনি সপ্তাহে গড়ে ৪৫ গ্রাম চকলেট খেলে প্রায় ২০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি কমে যাবে।

২, শুধু স্ট্রোকই নয় হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় এই চকলেট। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে অন্যতম ভূমিকা পালন করে। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।

৩, মানসিক চাপ কমাতে সহায়তা করে চকলেট। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, দুই সপ্তাহ ধরে প্রতিদিন ডার্ক চকলেট খেলে মানসিক চাপ কমে যায়।

৪, এছাড়াও চকলেট মুড ভালো রাখে। শুধু তাই নয় একইসঙ্গে ওজন কমাতেও এটি সাহায্য করে।