সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান, খাদ্যতালিকায় যোগ করুন এই সবজি…

0
41

খাস ডেস্ক: এখন তো সুগার-ডায়াবেটিসের সমস্যা ঘরে ঘরে। আর এই রোগে আক্রান্তদের অনেক নিয়ম মেনেই খাওয়ার দাওয়ার খেতে হয়। ভাত কিংবা শর্করা জাতীয় খাবার তো একদমই খাওয়া উচিত না। তবে এই রকম অনেকেই আছেন, যাদের ভাত কিংবা অন্য ফ্যাট জাতীয় কোনও খাবার না খেলে দিন কাটে না।

কিন্তু সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে গেলে তো ভাত বা অন্য ফ্যাট জাতীয় খাবার খাওয়া উচিত না এক্কেবারেই। তাহলে কি করবেন? চিন্তার কারণ নেই, খুব সহজেই এবার থেকে সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। মাত্র একটি সবজি আপনি যদি নিজের খাদ্য তালিকায় যোগ করেন, তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। জেনে নিন কোন খাবার গুলি…

- Advertisement -

আরও পড়ুন-পারিবারিক বিবাদের জেরে স্ত্রীকে হাতুড়ি দিয়ে পিটিয়ে খুন, পলাতক স্বামী

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কার্যকর সবজি হল করলা। স্বাদে তেতো হলেও, এতে থাকে অনেক পুষ্টিগুণ। ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, জিংকসহ বিভিন্ন প্রকার ভিটামিন ও খনিজ উপাদানে ভরপুর এই সবজি।

আপনি করলা বিভিন্নভাবে খেতে পারেন। করলার তরকারি কিংবা ভাজা অনেকেরই প্রিয়। কিন্তু অনেকেই আবার করলা খেতে না পারেন, তাঁরা করলা শুকিয়ে খেতে পারেন। করলা শুকিয়ে এটিকে মিহি করে গুঁড়ো তৈরি করুন। সকালে খালি পেটে জলে সেই গুঁড়ো মিশিয়ে পান করুন। তবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে করলার রস খাওয়া বেশি উপকারী।