যৌনজীবনে ঠিক কতজন সঙ্গী থাকা জরুরী, জানাচ্ছে গবেষণা

0
232

খাস খবর ডেস্ক: ভারতবর্ষে যৌনতা শব্দটিই একটি জটিল বস্তু। মানুষ আদতে জানেই না, একটি স্বাভাবিক যৌনজীবন ঠিক কীভাবে পালন করা উচিত। আসলে মানুষের এ নিয়ে কৌতূহল তো আছে, কিন্তু সেটি সম্পূর্ণ নয়। গতে বাঁধা কিছু নিয়মেই সন্তুষ্ট আমরা।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

ঠিক যেমন সিংহভাগ জনতার-ই জানা নেই, একজন সুস্থ সবল ব্যক্তির যৌনজীবনে এক নয় বরং একাধিক সঙ্গী থাকলেই তা স্বাস্থ্যের জন্য উপযোগী। হ্যাঁ, একটি গবেষণামূলক সমীক্ষা-ই সে তথ্য তুলে ধরছে। এই সমীক্ষায় এও তুলে ধরা হয়েছে যে একাধিক সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করলে ঠিক কী কী ভাল ফল মিলতে পারে।

কর্টিসল হরমোন হ্রাস: যখন কোনও ব্যক্তি চূড়ান্ত কোনও মানসিক চাপের মধ্যে দিয়ে যায়, তখন কর্টিসল হরমোন ক্ষরিত হয়। একটি গবেষণায় জানা গিয়েছে, একাধিক ব্যক্তির সঙ্গে সম্পর্ক স্থাপন করলে যে যৌন উত্তেজনার সৃষ্টি হয়, তা শরীরের কর্টিসল হরমোনের ক্ষরণমাত্রা কমিয়ে দেয়।

ঘুমের পক্ষে বিশেষ উপযোগী: যৌনতৃপ্তি পেলে ঘুম এমনিতেই ভাল হয়। আর যদি ভিন্ন ভিন্ন ব্যক্তির সঙ্গে শারীরিক সম্পর্কে আসা যায়, তাহলে আরও ভাল ঘুম হবে। গবেষণা সে কথাই বলছে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে: যৌন মিলনে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই বৃদ্ধি পায়। যদি একাধিক সঙ্গীর সঙ্গে মিলন ঘটে, তাহলে স্বাভাবিকভাবেই প্রতিরোধের মাত্রা বৃদ্ধি পায়।

আরও পড়ুন: কন্ডোম ব্যবহার করেন, সঠিক পদ্ধতি জানেন তো, না জানলে বিপদ কিন্তু অনিবার্য

অক্সিটোসিনের ক্ষরণ: অক্সিটোসিন শরীরের একটি উপকারী হরমোন। যদি আপনি কোনও একটি বিষয়ে চূড়ান্ত তৃপ্তি লাভ করেন, তখনই এই হরমোন ক্ষরিত হয়। বিভিন্ন ব্যাক্তির সঙ্গে শারিরীক সম্পর্কে এলে তৃপ্তির মাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেশিই হবে। তখন অক্সিটোসিন ক্ষরিত হয়।