ত্বকে জেল্লার পাশাপাশি কমবে গ্যাস-অম্বলের সমস্যা, জেনে নিন রসুন খাওয়ার উপকারিতা…

0
29

খাস ডেস্ক: আদা, রসুন, পিঁয়াজ এগুলো খুব সহজেই প্রত্যেকের রান্না ঘরে থাকে। শুধু রান্নাতেই নয়, সুস্বাস্থ্যেও নানান ভাবে উপকারে আসে রসুন। রসুন হল পিঁয়াজ জাতীয় একটি ঝাঁঝালো সবজি যা রান্নার মশলা ও ভেষজ ওষুধ হিসাবে ব্যবহৃত হয়।

রসুনে রয়েছে বিবিধ পুষ্টিগুণ। ভিটামিন বি-৬, সি, জিঙ্ক, সেলেনিয়াম, কপার রয়েছে এতে। শরীরের নানা সমস্যা দূর হয়। তবে আপনি কি জানেন রসুনের গুণাগুণ? জেনে নিন…

আরও পড়ুন-আম খেতে ভালোবাসেন, সাবধান, হতে পারে একাধিক সাইড এফেক্ট

১, রসুন হজম প্রক্রিয়াকেও শক্তিশালী করে। এছাড়াও রসুন ব্যবহার ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে। যারা রসুন নিয়মিত খেয়ে থাকেন, তাঁদের ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এছাড়াও পেট পরিষ্কার থেকে শুরু করে হার্টের সমস্যা, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

২, একইসঙ্গে সর্দি-কাশির জন্যও রসুন একটি কার্যকর ওষুধ। শ্বাসকষ্টের জন্যও রসুন উপকারী। লবঙ্গের মতো রসুনও দাঁতের ব্যথায় খুবই উপকারী। আক্রান্ত দাঁতে রসুনের তেল লাগালে দাঁতের ব্যথা উপশম হয়। উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণেও রসুনের ব্যবহার খুবই উপকারী। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। বিশেষ করে সিস্টোলিক রক্তচাপ।

৩, রসুন রূপচর্চার জন্য খুবই উপকারী। রসুন বেটে তাতে তেল মিশিয়ে নিতে পারেন। এছাড়া নারকেল তেল বা অলিভ অয়েলে রসুন ফুটিয়ে নিন। এই মিশ্রনণ এবার ত্বকে লাগান। এভাবে আপনার ত্বকের জেল্লা ফিরবে। ত্বক কোমল হবে।