বিদেশে পড়তে গিয়ে খাওয়া-দাওয়ার সমস্যা, উপায় শিখিয়ে দিলেন অভিজ্ঞ পুষ্টিবিদ

0
32
Going Overseas to Study all you need to know suggested by Nutritionist Mayanka Singhal

কলকাতা: বর্তমান যুগে উচ্চশিক্ষার জন্য অনেকেই বিদেশে পাড়ি দিচ্ছে। বিদেশ নাহলেও অন্য অচেনা অজানা কোনও শহরে। নিজের বাড়ি ছেড়ে, সব রকম সুযোগ সুবিধা ছেড়ে একেবারে নতুন জায়গায় মানিয়ে নিতে হয়। ছাত্র ছাত্রীদের সবচেয়ে সমস্যা হয় খাওয়া দাওয়া নিয়ে। সেই সমস্যার সমাধান করতে রেস্তোরাঁ OCTA -এর সহযোগিতায় উদ্যোগী হয়েছেন পুষ্টিবিদ মায়াঙ্কা সিংগাল। বিদেশে যাওয়ার জন্য প্রস্তুত তরুণ প্রাপ্তবয়স্ক তার শিক্ষাবিদদের নিয়ে স্বাস্থ্যকর খাবার, ডায়েট এবং সহজ রেসিপিগুলির উপর একটি ওয়ার্কশপ পরিচালনা করলেন।

মায়াঙ্কা পায়েল চিটলাঙ্গিয়ার (ভর্তি প্রশিক্ষক) সঙ্গে কথোপকথনে এই ওয়ার্কশপ পরিচালনা করেছেন। তারা ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের উদ্বেগকে সমাধান করতে উদ্যোগী হন। এই ওয়ার্কশপে ২৫ জনেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। মায়াঙ্কা সহজ সকালের জলখাবার যেমন তিটি উপাদান স্মুদি, বাদামের শেক, প্যাকেজ করা খাবারের সঙ্গে সম্পর্কিত ঝুঁকি, প্রক্রিয়াজাত খাবার কেনার সময়, নিয়মিত খাওয়া, মাঝে মাঝে উপোস, ভিজিয়ে রাখা বীজ, রোস্ট করা বীজ এবং বাদাম ইত্যাদি বিষয়ে আলোচনা করেছেন। মায়াঙ্কা ইন্ডিয়ান নিউট্রিশন সোসাইটি এবং ইন্ডিয়ান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের একজন আজীবন সদস্য।

- Advertisement -

আরও পড়ুন: CWG 2022 : ভারতের ধাক্কা, ডোপ টেস্টে ব্যর্থ দুই অ্যাথলিট

 Going Overseas to Study all you need to know suggested by Nutritionist Mayanka Singhal

ওয়ার্কশপের বিষয় মায়াঙ্কা সিংগাল বলেন, “সাম্প্রতিক সময়ে আমরা দেখছি অল্পবয়সী ছাত্র-ছাত্রীরা উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দিচ্ছে। এবং বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্র-ছাত্রীদের পাশাপাশি তাদের অভিভাবকরা অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাবারের ব্যাপারে সচেতন নন। বিদেশে থাকাকালীন খাদ্য ও জীবনযাত্রার বিষয়ে এবং আমরা এই সেশনে তাদের সাহায্য করার চেষ্টা করেছি কীভাবে স্বাস্থ্যকর ভাবে থাকা যায়।” ওয়ার্কশপটিতে সহায়তা করেছেন শেফ ঋতব্রত বিশ্বাস। তিনি ছাত্রছাত্রীদের মায়েদের স্বাস্থ্যকর খাবারের রেসিপি যেমন সালাড, এক বাটি খাবার, গ্রিলড চিকেন, সহজে রান্না করা যায় এমন স্টেক এবং আরও অনেক কিছু শিখিয়ে দিলেন।