ভাত খেয়েও নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, রান্না করুন এই চাল…

0
66

খাস ডেস্ক: এখন তো সুগার-ডায়াবেটিসের (Diabetes) সমস্যা ঘরে ঘরে। আর এই রোগে আক্রান্তদের অনেক নিয়ম মেনেই খাওয়ার দাওয়ার খেতে হয়। ভাত, গম কিংবা শর্করা জাতীয় খাবার তো একদমই খাওয়া উচিত না। তবে এই রকম অনেকেই আছেন, যাদের ভাত, রুটি কিংবা অন্য ফ্যাট জাতীয় কোনও খাবার না খেলে দিন কাটে না।

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ: https://www.facebook.com/khaskhobor2020/

- Advertisement -

কিন্তু সুগার-ডায়াবেটিস (Diabetes) নিয়ন্ত্রণে রাখতে গেলে তো ভাত, গম বা অন্য ফ্যাট জাতীয় খাবার খাওয়া উচিত না এক্কেবারেই। তাহলে কি করবেন? চিন্তার কারণ নেই, খুব সহজেই এবার থেকে সুগার-ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। শুধু তাই নয়, মনের ইচ্ছামত ভাতও খেতে পারবেন। কিভাবে? কালো চাল (Black Rice) খেয়ে।

আরও পড়ুন-Box Office Collection: প্রথম দিনে কত ব্যবসা করল অমিতাভ-বোমন-অনুপমের Uunchai

যেহেতু সাদা চালে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। তাই প্রথম থেকেই ডায়াবেটিস রোগীদের চিকিৎসকরা ভাত এড়িয়ে চলতে বলেন। তাই সাদা চালের পরিবর্তে খান এই কালো চাল (Black Rice)। চাল খুবই স্বাস্থ্যকর। শুধু আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণই হবে না, পাশাপাশি ডায়াবেটিসের ঝুঁকিও কমাতে পারবেন।

সারাদিনের সমস্ত খবরের আপডেট পেতে ডাউনলোড করুন খাস খবর অ্যান্ড্রয়েড অ্যাপ: https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

একইসঙ্গে ব্ল্যাক রাইস প্রচুর পরিমাণে ফাইবার-প্রোটিন থাকে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ওজন কমাতেও এই রাইস খুব উপযোগী। এছাড়াও ব্ল্যাক রাইসে পুষ্টির পরিমাণ বেশি। এই রাইস প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অনেক ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। তবে আপনার যদি পেটের কোনও সমস্যা থাকে তাহলে ডাক্তারের পরামর্শ ছাড়া এই রাইস খাবেন না।