Chandra Grahan 2022: চন্দ্রগ্রহণ ছাড়লে শাস্ত্র মতে করুন এই কাজগুলি, মিলবে সুফল…

0
138

খাস ডেস্ক: বছরের শেষ চন্দ্রগ্রহণ আজকেই। ২০২২ সালে পূর্ণ চন্দ্রগ্রহণ বিকেল ৫.২০ থেকে শুরু করে ৬.১৯ মিনিটে শেষ হবে ভারতে। কলকাতা সহ একাধিক জায়গায় পূর্ণগ্রাস লক্ষ্য করা যাবে গ্রহণ শুরু হওয়ার ২০ মিনিট পর্যন্ত। আর আংশিক গ্রাস থাকবে বাকি সময় টুকুর মধ্যেই।

ছোট থেকেই গ্রহণের সময় একাধিক নিয়ম-নীতি মেনে আমরা বড় হয়েছি। বাড়ির বড়রা প্রতিবার গ্রহণের সময় কিছু না কিছু নিয়মাবলী আমাদের জানিয়ে থাকেন। সূর্যগ্রহণ হোক কিংবা চন্দ্রগ্রহণ বেশ কিছু জিনিস যা আমাদের সব সময় করা উচিত। কিন্তু অনেকেই জানে না গ্রহণের পর কি কি করনীয় আর কি কি অকরণীয়!

- Advertisement -

শাস্ত্র মতে গ্রহণ ছাড়লেই বেশ কিছু জিনিস আমাদের মাথায় রাখা উচিত। শুধু তাই নয়, গ্রহন ছাড়লে অনেক কিছু করণীয় থাকে। যেমন জ্যোতিষ আচার্যরা জানিয়েছেন, গ্রহণ চলাকালীন মানসিক জব করা অনেক সুফল বলে মনে করা হয়। তাছাড়াও চন্দ্র গ্রহনের পরে বেশ কিছু কাজ এমন রয়েছে যা আমাদের সকলেই করা উচিত। চলুন তাহলে জেনে নিই, চন্দ্রগ্রহণ ছাড়লে আমাদের কি কি কাজ করা উচিত….

আরও পড়ুন-মঙ্গলবার শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, ফের দেখা মিলবে তিন বছর পর

১, সর্বপ্রথম চন্দ্রগ্রহণ ছাড়লে আমাদের বাড়ি, দোকান বা যেকোনও ব্যবসা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করা উচিত। সর্বত্র পরিষ্কার করে গঙ্গাজল ছিটিয়ে নিতে হবে। আর যদি বাড়ির আশেপাশে কোনও মন্দির থাকে তাহলে সেখানেও পরিষ্কার পরিচ্ছন্ন করে গঙ্গাজল ছিটিয়ে নিন।

২, চন্দ্রগ্রহনের পরে বাড়িতে থাকা গঙ্গার জল সামান্য জলের মধ্যে ঢেলে বাড়ির প্রত্যেকেই সেই জলে স্নান করুন। শুধু নিজেদের ক্ষেত্রেই নয় বাড়ির সমস্ত দেবতাদেরও গঙ্গার জলে স্নান করান। এছাড়াও বাড়ি ও অন্যান্য জায়গায় জলের সঙ্গে লবণ মিশিয়ে সেটি আশেপাশে ছিটিয়ে দিন। এতে আপনার বাড়ির আশেপাশে নেতিবাচক প্রভাব গুলি শেষ হবে।।

৩, গ্রহণের পর দান করলে পুণ্যে হয় বলে মনে করেন জ্যোতিষ আচার্যরা। যেহেতু চাঁদের রং সাদা, সেই কারণে চন্দ্রগ্রহণের পর সাদা রঙের জিনিস যেমন দুধ, দুই, ভাত, মুক্ত, কাপড় ইত্যাদি দান করতেই পারেন। গ্রহণের পর বাড়িতে থাকা সমস্ত খাদ্যদ্রব্যের উপর ও গঙ্গাজল ছিটিয়ে সেগুলোকে শুদ্ধ করে নিন। পাশাপাশি বাড়িতে কেউ অসুস্থ থাকলে গ্রহন ছাড়ার পর তাকে সর্বপ্রথম কাঁচের পাত্রে জল ঢেলে পান করতে দিন।