New Mayor: ফিরহাদেই আস্থা নাকি নতুন মুখ, আজ দিদিমণির সিদ্ধান্তের দিকে তাকিয়ে তিলোত্তমা

0
65

কলকাতা: মঙ্গবার পুর ভোটের ফল প্রকাশের সকাল থেকেই তৃণমূল জয় নিয়ে আত্মবিশ্বাসী ছিল। সেই আত্মবিশ্বাস যে ভুল নয় ১৩৪ টি আসন দখল করে প্রমাণ করেছে তৃণমূল। জয়ী তো হয়েছে তবে এবার কলকাতার মেয়র কে হবেন সেই চর্চাতেই সরগম বঙ্গ রাজনীতি। আজ ঘোষণা হবে মহানগরের নতুন মেয়রের নাম। সেই নাম কার তাই নিয়েই চড়ছে পারদ। তবে মেয়র হওয়ার দৌড়ে কিন্তু এগিয়ে রয়েছেন রাজ্যের মন্ত্রী তথা বিদায়ী মেয়র ফিরহাদ হাকিমই।

মেয়রের পদ প্রার্থী হিসাবে অনেক নাম নিয়েই গুঞ্জন শোনা যাচ্ছে। তবে মমতা সবথেকে বেশি আস্থা ‘ববি’র উপরেই রাখতে পারেন বলেই বলেছেন অনেকেই। পিছনে রয়েছে কারণও। করোনা পরিস্থিতি সেই সঙ্গে আমফান সবটা যেভাবে একা হাতে সামলেছেন তাতে তাঁর উপর আস্থা রাখাই যায় বলছেন রাজনৈতিক মহলের একাংশ। কলকাতার নতুন মেয়র ঠিক করতেই তৃণমূলের সদ্য নির্বাচিত কাউন্সিলরদের নিয়ে আজ বৃহস্পতিবার মহারাষ্ট্র নিবাস হল-এ রয়েছে বৈঠক। এই বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী, উত্তর কলকাতায় তৃণমূলের জেলা সভাপতি তাপস রায়, বিজয়ী কাউন্সিলর ও দক্ষিণ কলকাতার তৃণমূল জেলা সভাপতি দেবাশিস কুমার সহ একাধিক শীর্ষ নেতাদের।

বলা ভালো তৃণমূলের ‘এক পদ এক নীতি’ ঘোষণার কারণে ভোটের আগে গুঞ্জন শুরু হয়েছিল ফিরহাদ হাকিম লড়াই করবেন কিনা। তবে এই নীতি থেকে কিছুটা সরে গিয়ে তৃণমূল বেশ কয়েকজন বিধায়ক ও সাংসদকে প্রার্থী হিসাবে দাঁড় করিয়েছিলেন। সকলেই ফিরেছেন বিজয়ী হয়ে। কলকাতার ৮২ নম্বর ওয়ার্ড অর্থাৎ ফিরহাদের গড়ে জয় নিয়ে চিন্তা ছিল না। জয়ীও হয়েছেন তিনি। জানিয়ে রাখা ভালো মেয়র নির্বাচনের সঙ্গে কলকাতা পুরসভার চেয়ারম্যান পদে কে বসবেন, সেই ইঙ্গিতও মিলবে আজই। আপাতত কলকাতাবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে তাঁদের নতুন মেয়রের নাম জানার জন্য।