কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে আর সোনালী চক্রবর্তীকে নয়, নির্দেশ হাইকোর্টের

0
66

 কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয় সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পুনরায় নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল। তবে সেই সিদ্ধান্তের আবেদন আজ খারিজ করে দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি।

মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয় ২০২১ সালের ২৭ অগস্ট সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে পুনরায় উপাচার্য পদে নিয়োগের যে সিদ্ধান্ত নিয়েছিল তা কার্যকর করা যাবে না বলেই এদিন জানিয়েছে আদালত। কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য করা নিয়ে বেশ কয়েকটি মামলা হয়েছিল। দাবি করা হয়েছিল রাজ্য সরকার নিজেদের পছন্দমত ব্যক্তিদেরকেই বিভিন্ন উপাচার্যের পদে বসিয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- Kalyani AIIMS-র দুর্নীতির মামলায় CBI তদন্ত খারিজ করল হাইকোর্ট

উল্লেখ্য, রাজ্য সরকার তাঁকে নিয়োগের ব্যাপার ২০২১-এর ২৭ অগাস্ট সিদ্ধান্ত নিয়েছিল। তার পরেই এই বিষয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলার  শুনানি হলেও দান স্থগিত ছিল। সেই রায়ে আজ হাই কোর্ট  জানিয়েছে রাজ্য সরকার সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে নিয়োগ করা নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছিল তা কখনই এককভাবে নেওয়া যেতে পারে না। এই কথা জানিয়ে আবেদন খারিজ করা হয়েছে। আগামীতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে নতুন কে বসেন সেই দিকে নজর রয়েছে সকলের।