এবার ট্রাফিক আইন সংক্রান্ত বিষয়ে সমাধান মিলবে জাতীয় লোক আদালতে

0
22

খাস খবর ডেস্ক: রাজ্য সরকার পথদুর্ঘটনা নিয়ন্ত্রণ করতে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্প অবলম্বনের ফলে দুর্ঘটনা কিছুটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। কিন্তু তা সত্ত্বেও মাঝেমধ্যেই শহর তথা শহরতলি থেকে নানা ঘটনা এবং দুর্ঘটনার ছবি উঠে আসে। এর পাশাপাশি অসাবধানতার চিত্র ও ট্রাফিক আইন অমান্য করার ছবি ধরা পড়ে। এবার থেকে ট্রাফিক আইন সংক্রান্ত সংশ্লিষ্ট বিষয়গুলিকে তদারকি করবে জাতীয় লোক আদালত।

আলিপুর কোর্টের সাইটেশন এবং কম্পাউণ্ড কেসের সমাধান করতে উদ্যোগী জাতীয় লোক আদালত। এই কর্মসূচি গ্রহণ করা হবে ২৪ জুলাই থেকে। কোভিড বিধি মেনে আলিপুর জাজেস কোর্ট কমপ্লেক্স-এ সকলকে উপস্থিত থাকার কথা জানিয়েছে আদালত।

আরও পড়ুন: বাংলায় বি টেক পড়ার ক্ষেত্রে নয়া উদ্যোগ কেন্দ্রের

প্রসঙ্গত, লোক আদালত নোটিশের প্রিন্ট আউট কলকাতা পুলিশের ২৫টি ট্রাফিক গার্ড ও লালবাজার কাউন্টার থেকে সকাল ১১টা থেকে বিকাল ৫টার মধ্যে সংগ্রহ করতে হবে। সংশ্লিষ্ট তারিখ যেমন- চলতি মাসের ১৯ থেকে ২৩ তারিখ পর্যন্ত নোটিশ সংগ্রহ করতে হবে। এছাড়া কেটিপি ওয়েবসাইটে www.kolkatatrafficpolice.gov.in-এর মাধ্যমে উল্লিখিত তারিখের মধ্যে সংগ্রহ করতে পারেন। কোর্ট কমপ্লেক্স থেকে প্রিন্ট আউট সংগ্রহ করা যাবে না এমনটাই নির্দেশ দিয়েছে লোক আদালত। জাতীয় লোক আদালতের দিন দুপুর ২ পর্যন্ত নোটিশ গ্রহণ করা যাবে। সকাল ধার্য্য জরিমানা ২৫টি ট্রাফিক গার্ড ও লালবাজার কাউন্টার থেকে চলতি মাসের ২৬ থেকে ৩১ তারিখের মধ্যে জমা নেওয়া যাবে।

বর্তমানে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে জনস্বার্থে এই উদ্যোগ নিয়েছে জাতীয় লোক আদালত। এর পাশাপাশি নাগরিকদের সময়, অর্থ ও হয়রানি থেকে বাঁচতে নয়া উদ্যোগ নিল আদালত।