Metro Station: এবার কিশোর কুমারের নামে মেট্রো স্টেশন, অপেক্ষা শুধু সবুজ সংকেতের

0
68

কলকাতা: যুগে যুগে এমন কিছু মানুষের আবির্ভাব ঘটে যারা না ফেরার দেশে চলে যাওয়ার পরেও মানুষের হৃদয়ে তাদের স্মৃতির চিরস্থায়ী ছাপ থেকে যায়। চেষ্টা করলেও তাদের ভোলা যায় না। এরকমই এক ব্যক্তি হলেন অমরশিল্পী কিশোর কুমার। মৃত্যুর প্রায় সাড়ে তিন দশক পরেও তার স্মৃতি সঙ্গীত প্রেমী মানুষের মনে আজও অমলিন হয়ে আছে। পৃথিবীতে যতদিন মানুষ থাকবে এবং মানুষের জীবনে সঙ্গীত থাকবে ততদিনই এই শিল্পীও তার সঙ্গীতের মাধ্যমে মানুষের মনে থেকে যাবেন। সেই জন্যই এবার মেট্রো স্টেশনের নামকরণ হতে চলেছে কিশোরকুমার নামে। যদিও, এর আগে নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটের রুবি স্টেশন নাম গায়ক হেমন্ত মুখোপাধ্যায়ের নামে হবে বলে ঠিক হয়ে রয়েছে।

আরও পড়ুনঃ সুরাট-গুয়াহাটির হোটেলে থাকা বিক্ষুব্ধ বিধায়কদের খরচ দিচ্ছে কে, তদন্ত করুক ইডি: NCP

- Advertisement -

কিশোরকুমারের নামে মেট্রো ষ্টেশন হওয়ার দাবিতে মেট্রো কর্তৃপক্ষের প্রাথমিক সম্মতিও মিলেছে। যদিও মেট্রো কতৃপক্ষের তরফে জানান হয়েছে, স্টেশনের নামকরণের বিষয়টি নির্ভর করে সংশ্লিষ্ট রাজ্য সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিবেচনার উপর। তাঁরা বিষয়টি পশ্চিমবঙ্গ সরকারের দরবারে পাঠিয়েছেন। নবান্ন থেকে সবুজ সংকেত মিললে তা কেন্দ্রের কাছে পেশ হবে। কেন্দ্রের ছাড়পত্র আসার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান, শিয়ালদহ, এসপ্ল্যানেড, বিবাদি-বাগ, যে কোনও একটি স্টেশনের নাম কিশোরকুমারের স্মরণে রাখার জন্য আবেদন করে মেট্রো কর্তৃপক্ষকে গতবছর ২৮ নভেম্বর চিঠি দিয়েছিল কিশোরকুমার ফ্যান ক্লাব। সেই চিঠির প্রাপ্তি স্বীকার করে ওই সংগঠনকে মেট্রোর তরফে পাল্টা চিঠি দেওয়া হয়। সেখানে জানানো হয়, এই নামকরণের বিষয়টিতে রাজ্য সরকারের ছাড়পত্রের প্রয়োজন। নামকরণের বিষয়টি পরিবহণমন্ত্রীর অনুমোদনের মাধ্যমে মন্ত্রিসভায় পেশ হবে। মন্ত্রিসভার সম্মতি মিললে তা পাঠানো হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে।

এই বিষয়ে মেট্রোর আধিকারিকরা জানিয়েছেন, এসব ক্ষেত্রে কেন্দ্র সাধারণত সম্মতি দিয়ে দেয়। আগামী ৪ আগস্ট যেহেতু কিশোর কুমারের জন্মদিন। তাই তাঁর অনুরাগীদের দাবি, তার আগেই একটি মেট্রো স্টেশনের নামকরণ এই মহান সংগীতশিল্পীর নামে করে দিলে জন্মদিনে তাঁকে বিশেষভাবে শ্রদ্ধা জানানো যাবে। মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, ‘মেট্রো স্টেশন নামকরণের একটা পদ্ধতি রয়েছে। রাজ্য সরকার সম্মতি দিলে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো হবে। তারাই ফাইনাল সিগন্যাল দেবে। তবে কিশোরকুমারের মতো গায়কের নামে যে কোনও জিনিস হলেই ভাল হয়।’