School Reopening: সোমবার থেকে খুলছে স্কুল, শিক্ষকদের হাজিরা দিতে হবে তার আগেই

0
34
summer vacation

কলকাতা: গরমের ছুটি শেষ। খুলতে চলেছে স্কুলের দরজা। আগামী ২৭ জুন অর্থাৎ সোমবার থেকেই রাজ্যের সমস্ত সরকারি স্কুল খুলে যাবে। তবে, শিক্ষকদের স্কুলে হাজিরা দিতে হবে তার আগেই। শিক্ষা দফতরের তরফে বলা হয়েছে, শনিবার অর্থাৎ ২৫ জুন থেকেই শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে যোগ দিতে হবে। পাশাপাশি, স্কুলের অশিক্ষক কর্মীদেরও ওই দিন থেকেই আসার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ‘ক্ষমতা থাকলে উনি ব‍্যারাকপুর লোকসভা নির্বাচনে লড়ে দেখান’, শুভেন্দুকে তীব্র কটাক্ষ অর্জুনের

শুক্রবার স্কুলশিক্ষা দফতরের তরফে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত জেলার জেলাশাসকের কাছে। তাতে উল্লেখ করা আছে, সরকার পোষিত এবং সরকারি অর্থ সাহায্যপ্রাপ্ত স্কুল গ্রীষ্মের ছুটি শেষে ২৭ জুন থেকে আবার খুলবে। তবে সমস্তরকম কোভিড বিধি মেনেই খোলা হবে স্কুল। যেহেতু সোমবার থেকে ছাত্রছাত্রীরা স্কুলে আসবে, তাই রবিবারের মধ্যেই স্কুল চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কথা বলেছে নবান্ন। স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও সম্ভবত সেই জন্যই দু’দিন আগে স্কুলে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ বকেয়া DA না মেটালে বিদ্যুত্‍ সংস্থার কর্তাদের বেতন বন্ধের নির্দেশ হাইকোর্টের

স্কুল খোলার ঘোষণায় বার বার কোভিড বিধি মেনে চলার কথা মনে করিয়ে দিয়েছে নবান্ন। পড়ুয়াদের কী কী নিয়ম মেনে চলতে হবে তা শিক্ষা দফতরের নির্দেশিকায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। প্রতিটি স্কুলের শিক্ষক, নন টিচিং স্টাফ এবং পড়ুয়াদের প্রত্যেকের দুটি করে ভ্যাক্সিনের ডোজ নেওয়া আবশ্যিক। প্রত্যেককে বাধ্যতামূলকভাবে মাস্ক পড়ে থাকতে হবে। পাশাপাশি নিয়মিত ব্যবহার করতে হবে স্যানিটাইজার।সামাজিক দূরত্ব মেনে চলা অতি আবশ্যিক। খেয়াল রাখতে হবে বাচ্চারা যাতে একে অপরের টিফিন খেয়ে না নেয়। স্কুল খোলার আগে স্কুলের প্রতিটি ক্লাসরুম স্যানিটাইজ করতে হবে এবং আশেপাশের এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ডেঙ্গু-ম্যালেরিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় স্কুলের আশেপাশে কোথাও যাতে জল না জমে সেদিকে খেয়াল রাখতে হবে।

প্রসঙ্গত, চলতি বছর বৃষ্টির অভাবে প্রখর গরমে একপ্রকার নাজেহাল অবস্থা হয়েছিল রাজ্যবাসীরা। এমনকি গরমের কারণে মৃত্যুর নজিরও রয়েছে এই রাজ্যে। প্রাথমিকভাবে স্কুলগুলিতে গরমের ছুটি ১৫ জুন পর্যন্ত ঘোষণা করেছিল সরকার। তবে ব্যাপক গরমের কারণে পরে তা বাড়িয়ে ২৬ জুন করা হয়। সেই ছুটির মেয়াদ এবার শেষ হতে চলেছে। ২৭ জুন থেকে পুনরায় খুলতে চলেছে স্কুলের দরজা।