নিয়োগ কেলেঙ্কারি রুখতে SSC-র প্রশ্নপত্রের ধাঁচে বদলের ভাবনা

0
45

কলকাতা: সম্প্রতি SSC নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে তোলপাড় রাজ্য-রাজনীতি। দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে একাধিক নেতা-মন্ত্রীর। তালিকায় আছেন প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী। একাধিকবার জেরার মুখোমুখিও হতে হয়েছে তাঁদের। এই পরিস্থিতিতে এবার নিয়োগে স্বচ্ছতা আনতে নতুন ভাবনা SSC-র। এবার থেকে SSC পরীক্ষা হবে ওএমআর শিটে। পাশাপাশি, কাউন্সেলিং পর্বেও কিছু পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে।

আরও পড়ুনঃ বাবার কাছেই ধর্ষণের শিকার মেয়ে, আটমাসের অন্তঃসত্ত্বা নাবালিকা

এতদিন SSC-র বেশকিছু পরীক্ষা ওএমআর শিটে হত। বেশকিছু পরীক্ষা লিখিত হত। অর্থাত্‍, সাবজেক্টিভ পরীক্ষা হত। তবে শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে, এখন থেকে SSC-র যে কোনও পরীক্ষা, হেডমাস্টার থেকে শিক্ষক নিয়োগ বা গ্রুপ সি-ডি নিয়োগ, সবই ওএমআর শিটে হবে। যদিও কমিশন সূত্রে খবর, এ সবই রয়েছে পরিকল্পনার স্তরে। সরকারের সবুজ সঙ্কেত পেলে তবেই নতুন নিয়ম কার্যকর হবে।

কমিশন সূত্রে খবর, এতে স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা দুই-ই বজায় থাকবে। জানা যাচ্ছে, পরীক্ষা নেওয়ার পর একটি মডেল উত্তরপত্র স্কুল সার্ভিস কমিশন ওয়েবসাইটে তুলে দেবে। সেই উত্তরপত্র নিয়ে কোনও পরীক্ষার্থীর কোনও অভিযোগ থাকলে, তিনি সেটা কমিশনকে জানাবেন। কমিশন তখন সেটা নিয়ে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করবে। বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনার ভিত্তিতে উত্তর চূড়ান্ত করা হবে। তারপর সংশোধিত মডেল উত্তরপত্র আবার আপলোড করা হবে ওয়েবসাইটে। সেটা দেখেই পরীক্ষার্থীরা বুঝতে পারবেন যে, তাঁরা কটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন। তা ছাড়া, ওএমআর শিটে স্ক্যান-এর সুবিধা থাকায় ভুয়ো পরীক্ষার্থীর মতো সমস্যা বা আশঙ্কাও কম হবে বলে দাবি তাদের।