বাংলার দুয়ারে রেশন প্রকল্প নিয়ে বড় ঘোষণা সুপ্রিম কোর্টের

0
61
DA

নয়াদিল্লি: দুয়ারে রেশন মামলায় এবার সুপ্রিম নির্দেশ রাজ্যের। এই মামলায় সোমবার সুপ্রিম কোর্ট(Supreme Court) কলকাতা হাইকোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিল। আপাতত দুয়ারে রেশন প্রকল্প চালুর বিষয়েও কোনও বাধা থাকছে না রাজ্যের। কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। এবার সেই মামলাতেই রায় দিল শীর্ষ আদালত।

আরও পড়ুন ডিসেম্বরে কদিন বন্ধ ব্যাঙ্ক, কোন দিন মিলবে পরিষেবা, জানুন ছুটির তালিকা…

- Advertisement -

পূর্বে রেশন ডিলারদের সংগঠন কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে। সেই সময় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ কেমলমাত্র দুয়ারে রেশন প্রকল্প রদ রাখার নির্দেশ দিয়েছিল টা নয়, এর পাশাপাশি এই প্রকল্প সম্পূর্ণরূপে বেআইনি বলেও জানানো হয়। এই মামলায় রেশন ডিলারদের পক্ষে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রায় দেয়। এমনকি কলকাতা হাইকোর্ট থেকে জানানো হয়, রাজ্য সরকার দুয়ারে রেশন দিতে পারবে না বলে জানায়। এই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। এবার সেই মামলাতেই হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত(Supreme Court)।

আরও পড়ুন জলের ট্যাঙ্কের ভিতরে পচাগলা অবস্থায় উদ্ধার নিখোঁজ যুগলের মৃতদেহ

এই বিষয়ে তৃণমূলের মুখপাত্র জানান, দুয়ারে রেশন মানুষকে অনেক উপকার দিচ্ছে। মানুষ হাতের কাছে রেশন পেয়ে যাচ্ছেন। বাংলার সরকার, বাংলার মুখ্যমন্ত্রী সাধারণ মানুষের কাছে দায়বদ্ধ, তারা মানুষের পরিষেবা দেওয়ার জন্য সে কাজ শুরু করেছেন। সিপিএম নেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন, ‘রেশন যেন ভালোভাবে দেওয়া হয়। বিভিন্ন রাজ্য যেটা করেছে, লোকের বারিতে পৌছে দিচ্ছে। কিন্তু দুয়ারে রেশনে তো আমাদের বাড়িতে পৌঁছচ্ছে না। তাঁরা একটি জায়গায় নিয়ে গিয়ে দাঁড় করাচ্ছেন। এটার খুব একটা লাভ হচ্ছে বলে অনেকেইমনে করেন না। দুয়ারে রেশনের নাম করে পাড়ার কোনও একটি জায়গায় এসে হাজির হচ্ছে। এটা সরকারের প্রচারের প্রকল্প হতে পারে। কিন্তু কাজের কাজ কিছু যে হচ্ছে তা নয়।’