গরমের ছুটিতেও মিলবে মিড ডে মিল পাবে পড়ুয়ারা, জানাল শিক্ষা দফতর

0
42

খাস ডেস্ক: তীব্র গরমে নাজেহাল গোটা রাজ্য। এই পরিস্থিতিতে পড়ুয়াদের কথা মাথায় রেখে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নির্দেশে গরমের ছুটি এগিয়ে ২ মে থেকে পড়ুয়াদের স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। আরে ছুটি চলবে আগামী ৫ মে পর্যন্ত।

আরও পড়ুন: প্রকাশ্যে গলার নলি কেটে আত্মঘাতী হওয়ার চেষ্টা, চাঞ্চল্য এলাকায়

যদিও করোনা মহামারীর কারণে গত দু’বছর স্কুল বন্ধ থাকলেও পড়ুয়ারা মিড-ডে-মিল পেয়েছে। কিন্তু গরমের ছুটিতে স্কুল বন্ধ থাকে স্কুলের সমস্ত কার্যক্রমও বন্ধ থাকে। যার ফলে এর আগে কখনও গরমের ছুটিতে মিড ডে মিল পায়নি পড়ুয়ারা। তবে এবার এই সংক্রান্ত এক বড়োসড়ো বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার।

এবার থেকে গরমের ছুটিতে পড়ুয়ারা মিড-ডে-মিল পাবে। সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্কুল শিক্ষা দফতর। যদিও ছুটির নির্দেশিকায় মিড ডে মিলের উল্লেখ না থাকায়, কি ভাবে মিড ডে মিল দেওয়া হবে তা নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষকদের একাংশ। অবশেষে মিড ডে মিল নিয়ে নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। গরমে স্কুল বন্ধ থাকলেও পড়ুয়াদের জন্য বরাদ্দ করা হচ্ছে মিড- ডে মিল।

করোনার সংক্রমণ রুখতে দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। পড়ুয়ারা স্কুলে না আসলেও তাদের দেওয়া হত মিড ডে মিল। তবে মিড ডে মিল নিতে পড়ুয়াদের স্কুলে আসতে হত না। অভিভাবকদের হাতে দেওয়া হত মিড ডে মিল। এবারেও সেই একই পথ অবলম্বন করা হবে বলে জানা গিয়েছে।

সমস্ত জেলার জেলা শাসকদের কাছে মিড ডে মিলের নির্দেশিকাও পাঠানো হয়েছে। সেই নয়া নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে গরমের ছুটিতেও পড়ুয়াদের মিড-ডে মিলের ব্যবস্থা করতে হবে। অর্থাৎ গরমের ছুটিতে যখন পড়ুয়ারা স্কুলে আসবে না তখনও যাতে তারা মিড ডে মিল থেকে বঞ্চিত না হয় তার ব্যবস্থা করছে সরকার।

জানা গিয়েছে, আগামী ২৫ মে থেকে মিড ডে মিল দেওয়ার কাজ শুরু করতে হবে বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে পড়ুয়াদের মাথাপিছু ২ কেজি চাল, ২ কেজি করে আলু, ২৫০ গ্রাম ডাল জাতীয় শস্য, ২৫০ গ্রাম চিনি ও একটি করে সাবান দেওয়ার কথা উল্লেখ করে হয়েছে। মোটের উপর পড়ুয়ারা গরমের মধ্যে বাড়িতে থাকলেও তাদের জন্য পৌঁছে যাবে মিড ডে মিল। শিক্ষা দফতরের এই নির্দেশিকায় খুশি পড়ুয়া থেকে অভিভাবক সকলেই।