শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক, একগুচ্ছ পরিবর্তন এল নিয়মে

0
35
higher secondary

 

খাস ডেস্ক: কাল থেকেই শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক। প্রতিবছরের মতই এবছরও কড়াকড়ির মধ্যেই দিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। কিন্তু এবছর নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা রুখতেই এই নিয়মে পরিবর্তন।

- Advertisement -

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ: https://www.facebook.com/khaskhobor2020/

কাল, ১৪ই মার্চ মঙ্গলবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে সকাল ১০টায়, আর শেষ হচ্ছে বেলা ১টায়। জানা গিয়েছে, পরীক্ষা শুরু হওয়ার পর আগামী ১ ঘণ্টা কেউ শৌচালয়ে যেতে পারবে না। শুধু তাই নয়, তিন ঘণ্টার পরীক্ষায় পৌনে তিন ঘণ্টার আগে অর্থাৎ ১২টা ৪৫ মিনিটের আগে খাতা জমা দেওয়া যাবে না। এপ্রসঙ্গে সংসদ জানিয়েছে, প্রথম দিন পরীক্ষা শুরুর অন্তত এক ঘণ্টা আগে কেন্দ্রে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের। তবে বাকি দিনগুলিতে আধঘণ্টা আগে গেলেও চলবে।

আরও পড়ুন-পিছিয়ে গেল DA মামলার শুনানি, শীর্ষ আদালতে ফের ঝুলল রাজ্য সরকারি কর্মচারীদের ভাগ্য

বোর্ডের নতুন নিয়ম অনুযায়ী প্রত্যেক পরীক্ষার্থীকে প্রথম পরীক্ষার দিন পরীক্ষা শুরু হবার এক ঘন্টা আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। অর্থাৎ পরীক্ষার প্রথম দিন পরীক্ষার্থীদেরকে নিজের নিজের কেন্দ্রে সকাল ৯টার মধ্যে পৌঁছে যেতে হবে। উচ্চ মাধ্যমিক কাউন্সিলের তরফ থেকে জানানো হয়েছে পরীক্ষার্থীরা পরীক্ষা শেষ হবার ১৫ মিনিট আগে পর্যন্ত উত্তরপত্র জমা দিতে বা পরীক্ষা কেন্দ্র থেকে বেরোতে পারবে না। যার অর্থ পরীক্ষার্থীরা কোনভাবেই ১২:৪৫ মিনিট এর আগে তাদের জমা দিতে পারবে না বা পরীক্ষা কেন্দ্র ছেড়ে বেরোতে পারবে না। এর পাশাপাশি আরেকটি নিয়ম হল পরীক্ষার্থীরা পরীক্ষা চলাকালীন প্রথম এক ঘন্টায় টয়লেটে যেতে পারবে না। মূলত প্রশ্নপত্র ফাঁস হওয়া আটকানোর জন্যই উচ্চ মাধ্যমিক কাউন্সিলের পক্ষ থেকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাদিনের সমস্ত খবরের আপডেট পেতে ডাউনলোড করুন খাস খবর অ্যান্ড্রয়েড অ্যাপ: https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

উল্লেখ্য, ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ১৪ই মার্চ এবং শেষ হবে ২৭ শে মার্চ। সকাল ১০ টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার। ছাত্রদের থেকে এবারও ছাত্রীদের সংখ্যা এক লক্ষ সাতাশ হাজার বেশি। এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষা গ্রহণ কেন্দ্র ৮৫৩টি। একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীর সংখ্যা সম্মিলিতভাবে ১৮ লক্ষ। এবারে ২০৬ টি পরীক্ষা কেন্দ্রকে স্পর্শকাতর ঘোষণা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নপত্র ফাঁস ও টোকাটুকি বন্ধ করতে প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিষিদ্ধ করা হয়েছে এবং পরীক্ষা কেন্দ্রগুলিতে রেডিও ফ্রিকোয়েন্সি ডিরেক্টর ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে পরীক্ষা কেন্দ্র বা তার নির্দিষ্ট সীমানায় মোবাইল ব্যবহার করতে গেলে তা দ্রুত চিহ্নিত করা সম্ভব হবে। প্রতিবছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আটকাতে তাই বাড়তি নজরদারি ও কড়াকড়ি করার সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।