ফের কলকাতা থেকে উত্তরবঙ্গে সরকারি বাস পরিষেবা শুরু করতে চলেছে SBSTC

0
44

কলকাতা: জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জেরে জেরবার সরকারি ও বেসরকারি বাস পরিবহণ ব্যবসা। শুধু ওয়েস্টবেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনই নয়, জ্বালানীর মূল্যবৃদ্ধির জেরে আর্থিক দিক থেকে সমস্যার মধ্যে রয়েছে নর্থ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন ও সাউথ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন। তাই বেসরকারি বাসের পাশাপাশি সরকারি বাসের সংখ্যাও দিন দিন কমছে। এই পরিস্থিতিতে, কলকাতা থেকে উত্তরবঙ্গে সরাসরি বাস পরিষেবা ফের শুরু করতে চলেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এসবিএসটিসি)। সূত্রের খবর, চলতি মে মাস থেকেই এই বাস পরিষেবা শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুনঃ পাঞ্জাব পুলিশের গোয়েন্দা শাখার সদর দফতরে রকেট হামলা, রাজ্য জুড়ে জারি কড়া সতর্কতা

এসবিএসটিসি-র এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক চললে খুব দ্রুত এই বাস পরিষেবা শুরু হয়ে যাবে। ধর্মতলা বাস ডিপো থেকে আপাতত একটি এসি বাস শিলিগুড়ি পর্যন্ত যাবে। তিনি আরও জানান, পাশাপাশি আরও দুটি রুট চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি আসানসোল থেকে শিলিগুড়ি ও অন্যটি বাঁকুড়া থেকে শিলিগুড়ি। তবে এই বাসগুলি আপাতত নন এসি থাকবে।

আরও পড়ুনঃ বৈচিত্র্যে ভরা উত্তরবঙ্গ, প্রকৃতির রূপ-লাবণ্যের অপরূপ মেলবন্ধন এই পাহাড়ি গ্রাম…

২০১৩ সাল থেকে এই রুটগুলিতে পরিষেবা বন্ধ করে দেয় এসবিএসটিসি। যেহেতু গত কয়েক বছরে উত্তরবঙ্গের পর্যটকদের যাতায়াত বেড়েছে তাই মনে করা হচ্ছে যে পুনরায় ওই রুট গুলি চালু হলে পর্যটকমহলে বিপুল সাড়া মিলবে। শুধু পর্যটক নয়, উত্তরবঙ্গের বিভিন্ন সদর শহর দিয়ে গাড়িগুলি যাওয়ায় বহু সাধারণ যাত্রীও টিকিট কাটবেন বলে আশা করছেন সংস্থার আধিকারিকরা। আপাতত এই তিনটি রুটে একটি করে বাস চালালেও পরবর্তীতে চাহিদা দেখেই বাড়ানো হতে পারে বাসের সংখ্যা ।