গণ্ডগোলে কারও মৃত্যু হলে দায় কার, বিশ্বভারতীতে শান্তি ফেরাতে দায়ের জনস্বার্থ মামলা

0
26
kolkata high court cbi

খাস ডেস্ক: গত কয়েকদিন ধরেই উত্তপ্ত বিশ্বভারতী। ছাত্রমৃত্যুকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা আন্দোলন করে। উপাচার্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে তাঁর বাসভবনের সামনে বিক্ষোভ দেখায়। এই ঘটনায় আতঙ্কিত উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী রাজ্যপালের কাছে নিরাপত্তা চেয়েছিলেন। এবার বিশ্বভারতীতে শান্তি ফেরাতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হল।

আরও পড়ুন: গ্রেফতারি এড়াতে সময় চেয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে চিঠি অনুব্রতর

- Advertisement -

কলকাতা হাইকোর্টের এক আইনজীবী এই মামলা করেন। তাঁর দাবি, দ্রুত বিশ্বভারতীতে শান্তি ফেরাতে হবে। পড়ুয়া ছাড়া বহিরাগত কেউ বিশ্ববি পাশাপাশি, শান্তি ফেরানোর জন্য একটি বিশেষ এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করার কথাও জানানো হয়েছে। যে কমিটির কাজ হবে বিশ্বভারতী এলাকায় কিভাবে আইন-শৃঙ্খলা বজায় থাকবে তার পরিকল্পনা এবং বন্দোবস্ত করা। মামলাকারীর দাবি, বিশ্ববিদ্যালয় চত্বরে থেকে থেকে যে অশান্তি চলছে, তাতে গণ্ডগোলের সময় কেউ মারা গেলে তার দায় কার? উপাচার্যের? এই প্রশ্ন তুলে বিশ্বভারতীতে পড়ুয়া ছাড়া বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করার আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন: গ্রীষ্মের প্রখর দাবদাহে-ও উদ্দাম যৌন জীবন চান, কেবল এই টিপসগুলি মেনে চলুন

ইতিমধ্যেই এই মামলা গৃহীত হয়েছে। চলতি সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। হাইকোর্ট কি রায় দেয় সেইদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।